ঢাকা থেকে এমিরেটসের ফ্লাইট শুরু রোববার

ঢাকায় ফ্লাইট পরিচালনার জন্য এমিরেটস এয়ারলাইন্সকে অনুমতি দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। ফলে কাতার ও যুক্তরাজ্যের পর এবার ঢাকা থেকে আরব আমিরাতে ফ্লাইট চলাচল শুরু হতে যাচ্ছে।

রোববার থেকে প্রতি সপ্তাহে তিনটি করে ফ্লাইট পরিচালনা করবে মধ্যপ্রাচ্যের এই বিমান সংস্থাটি। প্রতি সপ্তাহে শনিবার, সোমবার ও বৃহস্পতিবার এসব ফ্লাইট চলাচল করবে। শুক্রবার বেবিচক সূত্রে এ তথ্য জানায়।

জানা গেছে, ঢাকা থেকে ইউএই’র নাগরিক এবং অন্য সব দেশের ট্রানজিট যাত্রী পরিবহন করবে এমিরেটস। দুবাই ট্রানজিট হয়ে বাংলাদেশি যাত্রীরা কলম্বো, ইস্তাম্বুল, অকল্যান্ড, বৈরুত, ব্রাসেলস, হ্যানয় ও হো চি মিন সিটি, বার্সেলোনা, ওয়াশিংটন ডিসি, লন্ডন হিথ্রো, ম্যানচেস্টার, ফ্রাংকফুর্ট, প্যারিস, মাদ্রিদ, আমস্টার্ডাম, কোপেনহেগেন, ডাবলিন, নিউইয়র্ক জেএফকে, টরেন্টো, কুয়ালালামপুর, সিঙ্গাপুর এবং হংকংয়ে যেতে পারবেন।

বেবিচক সূত্রে জানা গেছে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রতি শনিবার, সোমবার এবং বৃহস্পতিবার একটি করে ফ্লাইট পরিচালনা করবে এমিরেটস এয়ারলাইন্স।

ওই তিন দিন দুবাই থেকে ঢাকার উদ্দেশে আসবে ইকে-৫৮৪ ফ্লাইট এবং ঢাকা থেকে দুবাইয়ের উদ্দেশে যাবে ইকে-৫৮৫ ফ্লাইট। সূত্র আরও জানায়, স্বাস্থ্যবিধি অনুসরণ করে ঢাকা-দুবাই রুটে ফ্লাইট চলাচল করবে।

কোভিড নেগেটিভ সনদ থাকাও প্রত্যেক যাত্রীর জন্য বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি যাত্রীরা যে দেশে যাবেন সে দেশের স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান গণমাধ্যমে বলেন, শুধু ট্রানজিট যাত্রীরা এমিরেটসের ফ্লাইটে যেতে পারবেন। আমিরাতে যেসব বাংলাদেশির বসবাসের অনুমতি রয়েছে তারা যেতে পারবেন। তবে শ্রমিকরা চলাচল করতে পারবেন না।

অনুমতি প্রসঙ্গে বেবিচকের সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন্স) গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী মো. জিয়াউল কবীর বলেন, এসব ফ্লাইটে কেবল ইউএই’র নাগরিক এবং অন্য দেশের ট্রানজিট যাত্রী পরিবহন করবে এমিরেটস।

একইভাবে বাংলাদেশি এয়ারলাইন্সগুলোও ঢাকা-দুবাই রুটে কেবল ট্রানজিট যাত্রী পরিবহনের জন্য ফ্লাইট পরিচালনা করতে পারবে।

মন্তব্য লিখুন :