সাগরের ইলিশে বাজার ভরপুর

মেঘনা নদী লক্ষ্মীপুরের চারটি উপজেলাকেই ঘিরে রেখেছে। সেজন্য এজেলার আরেক পরিচয় বহন করে ইলিশের জেলা। কিন্তু বেশ কয়েকদিন ধরে মেঘনায় ইলিশ ধরা পড়ছে না। তবে বাজারে ইলিশের কমতিনেই। তাহলে কোথায় থেকে আসে এসব ইলিশ ?

তথ্য নিয়ে জানা গেছে, লক্ষ্মীপুর জেলা শহরসহ গ্রামগঞ্জের বাজারগুলোতে ইলিশে ভরপুর। রামগতির চেয়ারম্যান ঘাটসহ সাগরের নোনা পানির ইলিশ এসব। একারনে দেখতে সুন্দর হলেও স্বাদ নেই এসব মাছের।

সূত্রে জানায়, সাগরে ১৫ থেকে এক মাস সময় নিয়ে জেলের মাছ ধরতে যায়। জেলেদের জালে ধরা পড়া ইলিশগুলো দীর্ঘ দিনের বরফ দিয়ে রাখে। পরে এসব ইলিশ বাজারে এনে বিক্রি করে। একদিকে নোনা পানি অন্যদিকে দীর্ঘদিন বরফে থাকার কারনে ইলিশগুলো স্বাদ কমে যায়। একারনে অল্পদামে বাজারে বিক্রি হয় এসব ইলিশ।

আবার মেঘনার ইলিশ মনে করে অনেকে সাগরের এ ইলিশগুলো কিনে প্রতারিত হচ্ছে। সন্ধ্যা নামলেই লক্ষ্মীপুরের দক্ষিণ ষ্টেশনসহ জেলার বিভিন্নস্থানে বসে ইলিশের হাট। দাম কম হওয়ায় ক্রেতাদের ভীড় দেখা গেলেও একবার যারা কিনে দ্বিতীয় বার আর না।

জানতে চাইলে মতিরহাট ঘাটের ইলিশ বিক্রেতা মনির হোসেন বলেন, এখন মেঘনা নদীতে তেমন ইলিশ নেই। তবে বাজারে ও ঘাটে ইলিশ দেখা যায়। এসব ইলিশ সাগরের। এদের দাম কম, স্বাদও নেই।

মন্তব্য লিখুন :