করোনাভাইরাস প্রতিরোধে যেমনটা প্রস্তুত সখীপুর উপজেলা

টাঙ্গাইলের সখীপুর উপজেলা করোনা ভাইরাস প্রতিরোধে অনেকটা প্রস্তুতি সম্পন্ন করেছে। ইতিমধ্যে প্রশাসনের পক্ষ থেকে করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সভা-সেমিনার, লিফলেট বিতরণ ও মাইকিং করা হয়েছে।

বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনও সচেতনতা বৃদ্ধি ও ভাইরাস প্রতিরোধ সামগ্রী বিতরণ করেছে। নিত্য প্রয়োজনীয় দোকান ছাড়া অন্যান্য দোকান পাট, হোটেল, চা স্টল বন্ধ করা হয়েছে, ক্ষুদ্র ব্যবসায়ীদের এনজিও কিস্তি ইউএনও’র আহ্বানে বন্ধ রয়েছে, বিভিন্ন ধরনের সামাজিক অনুষ্ঠান বন্ধসহ লোকসমাগম এড়িয়ে চলার জন্য প্রচার-প্রচারনা চালানো হয়েছে।

বিদেশ থেকে দেশে আসা ৬৪৮ জনকে সনাক্ত করে ১৭৮ জনকে হোম কোয়ারেন্টিইনে রাখা হয়েছে। উপজেলা পরিষদের সামনে, পৌরসভা ও থানার সামনে সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে। হোম কোয়ারেন্টিইন এ না থাকায় চারজন প্রবাসীকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা করা হয়েছে। সরকারি মুজিব কলেজে তিনটি আইসোলেশন প্রস্তুত করা হয়েছে। সর্বদা অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে। দোকানপাট বন্ধ ও সীমিত আকারে যানবাহন চলাচল করায় লোক সমাগম অনেকাংশে কমে গেছে।

জরুরী প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে বের হচ্ছে না। বের হলেও দূরত্ব বজায় রেখে কথাবার্তা বলছে। জরুরী প্রয়োজনে হটলাইন চালু করা হয়েছে। মাঠ পর্যায়েও বিভিন্ন টিম কাজ করছে। 

এ ব্যাপারে উপজেলা ভাইরাস প্রতিরোধ কমিটির সভাপতি ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.আব্দুস সোবহান বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে সকল প্রকার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

মন্তব্য লিখুন :