লেবাননেও করোনাভাইরাসের প্রাদুর্ভাব, প্রতিদিনিই বাড়ছে রোগীর সংখ্যা

লেবাননের করোনভাইরাসের আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩০৪ জনে, স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে এর সংখ্যা আরো বাড়তে পারে।এ পর্যন্ত COVID-19 আক্রান্ত হয়ে চারজনের মৃত্যু হয়েছে।

গত ২১শে ফেব্রুয়ারি প্রথম করোনাভাইরাস রোগী শক্ত হয় এরপর ধীরে ধীরে আক্রান্ত সংখ্যা বাড়তে থাকে। যেহেতু করোনাভাইরাস একটি ছোঁয়াচে রোগ এর সংক্রমণ ঠেকাতে ২৯শে মার্চ পর্যন্ত স্থলসীমা, বিমানবন্দর নৌবন্দর বন্ধ করে দেয় হয়। এরপরেও লেবানিসরা এই নিষেধাজ্ঞা না মেনে রাস্তায় বের হচ্ছে।

জনগনকে ঘরে রাখার জন্য লেবাননের সরকার নিরাপত্তা বাহিনী কঠোর ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশ দিয়েছে। অতি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হলে গুনতে হবে জরিমানা অথবা তিন বছরের জেল ।

দেশটি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে যে রফিক হরিরি বিশ্ববিদ্যালয় হাসপাতালে রোগীদেরকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে ।

স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান টেলিভিশন সাক্ষাতকারে বলেছিলেন, নাগরিকদের প্রতিরোধমূলক সকল ব্যবস্থা প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে, যে ভাইরাসের প্রাদুর্ভাব সীমাবদ্ধ করার সম্ভাবনা এখনও রয়েছে ।

দেশটিতে দেড় লক্ষ অধিক প্রবাসী বাংলাদেশি রয়েছে , এখন পর্যন্ত লেবাননের কোন অঞ্চলে বাংলাদেশি COVID-19 আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া যায়নি ।

প্রবাসীদেরকে সতর্ক করতে বাংলাদেশ দূতাবাস ও লেবানন বাংলা প্রেসক্লাবের উদ্যোগে সাধরণ প্রবাসীদের মাঝে সচেতনামূলক লিফলেট বিতরণ করা হয় এবং তাদেরকে সর্বক্ষণ বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সচেতন করা হচ্ছে।

যেহেতু এখন লেবাননে লকডাউন চলছে প্রবাসী বাংলাদেশীরা যেন লেবাননের আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে লকডাউন মেনে চলে অতি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়া । আতঙ্কিত না হয়ে সাবধানতার সহিত চলাফেরা করে।

যেকোনো স্থানে একত্রিত না হওয়া, কোন মিটিং সমাবেশ, পাড়া বা মহল্লা একত্রিত না হওয়া কোন বাংলাদেশী দোকানে আড্ডা না দেওয়া সর্বক্ষণ ঘরে থাকার আহ্বান জানিয়েছে বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স আব্দুল্লাহ আল মামুন ।

যেকোনো পরিস্থিতিতে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ দূতাবাসের হটলাইন নাম্বারে যোগাযোগ করতে বলা হয়েছে।

বাংলাদেশ দূতাবাস হটলাইন নাম্বার

৭০৬৩৫২৭৮

৮১৭৪৪২০৭

লেবানন স্বাস্থ্য মন্ত্রণালয়ের হটলাইন নাম্বার

৭৬৫৯২৬৯৯


মন্তব্য লিখুন :