যুক্তরাষ্ট্রকে চিকিৎসা সরঞ্জাম পাঠিয়ে রাশিয়ার সহায়তা

করোনাভাইরাস মোকাবিলায় যুক্তরাষ্ট্রে চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে রাশিয়া। রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত জানিয়েছে, বুধবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পাঠানো একটি বিশেষ সামরিক বিমান ওয়াশিংটনের উদ্দেশে রওনা হয়। সংবাদ সংস্থা: রয়টার্স

সেখানে বলা হয়, দুইদিন আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে ফোনালাপের পর মস্কো থেকে সাহায্য পাঠানো হয়েছে। গত সোমবার ফোনালাপে দুই নেতা কোভিড-১৯ মোকাবেলায় সবচেয়ে কার্যকর পদ্ধতি কী হতে পারে তা নিয়ে আলোচনা করেন। ওইসময় যুক্তরাষ্ট্রকে সহায়তার প্রস্তাব দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের বরাতে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানায়, ‘ট্রাম্প এ মানবিক সহযোগিতাকে কৃতজ্ঞতার সঙ্গে গ্রহণ করেছেন।’

সম্প্রতি সিরিয়া, ইউক্রেন ও মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ নিয়ে মস্কো ও ওয়াশিংটনের মধ্যে ব্যাপক টানাপড়েন চললেও ট্রাম্পকে বারবারই পুতিনের গুণগান করতে দেখা গেছে।

যুক্তরাষ্ট্রে সাহায্য পাঠানোর প্রসঙ্গে বলতে গিয়ে ডিমিত্রি পেসকভ বলেন, দরকারের সময় যুক্তরাষ্ট্রও মস্কোর দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেবে বলে আমরা আশা করি।

এদিকে, যুক্তরাষ্ট্রের জন্য রাশিয়ার এ সাহায্য পাঠানোকে ভালো চোখে দেখছেন না ট্রাম্পের সমালোচকরা। মস্কো এ সাহায্য পাঠানোর বিষয়টিকে ভূ-রাজনৈতিক কাজে ও নিজেদের প্রভাব বাড়াতে ব্যবহার করবে বলে সতর্ক করেছেন তারা।

তবে, সমালোচকদের এমন উদ্বেগ প্রত্যাখ্যান করেছে ক্রেমলিন।

বিশ্বব্যাপী করোনা মহামারিতে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের দেশ যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৪ হাজার ছাড়িয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮৮ হাজার ৬৭৯ জন। অন্যদিকে রাশিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ হাজার ৭৭৭, মারা গেছেন ২৪ জন।

মন্তব্য লিখুন :