সৌদি সিদ্ধান্তে আরব রাষ্ট্রগুলোর সমর্থন

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে এবারের হজ অনুষ্ঠিত হবে কি হবে না, তা নিয়ে জল্পনা-কল্পনা আর দুশ্চিন্তা ছড়িয়ে পড়েছিল। অবশেষে সার্বিক দিক বিবেচনা করে সৌদি আরব অত্যন্ত ‘সীমিত আকারে’ হজ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। সৌদি কর্তৃপক্ষের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে আরবের অন্য রাষ্ট্রগুলো।

এক বিবৃতিতে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানায়, শুধু সৌদি আরবের নাগরিক এবং এই দেশে যারা অবস্থান করছেন তারাই এবারের হজ করতে পারবেন। এছাড়া কঠোর স্বাস্থ্যবিধি মেনে আয়োজন করা হবে এবারের হজ।

এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত, মিশর, বাহরাইনসহ আরব অঞ্চলের বিভিন্ন দেশ নিয়ে গঠিত আরব লীগ।

আমিরাতের হজ কর্তৃপক্ষ জানায়, তারা এ বছরের হজে অংশগ্রহণ করবে না। মহামারিতে মানুষের জীবন আগে বাঁচাতে হবে। তাদের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। ইসলামও তাই বলে।

মিশর থেকে জানানো হয়, সৌদি আরবের এমন সিদ্ধান্ত সময়পোযোগী। এই সিদ্ধান্তকে স্বাগতম।

সৌদি আরবে অবস্থিত জিবুতির দূতাবাস থেকে এ সংক্রান্ত একটি বিবৃতি প্রকাশ করা হয়। এতে জানানো হয়, দুটি কারণে এই সিধান্তকে স্বাগত জানানো হচ্ছে। প্রথমটি, এই মহামারিতে তারা সঠিক সিদ্ধান্ত নিয়েছে। দ্বিতীয়টি, পবিত্র মক্কা শরীফ রক্ষণাবেক্ষণের দায়িত্ব তারা সঠিকভাবেই পালন করছে।

বাহরাইন থেকেও সৌদি আরবের নেয়া সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে। আরব লীগ এক বিবৃতিতে বলে, পরিস্থিতি অনুযায়ী খুবই উপযুক্ত সিদ্ধান্ত নিয়েছে সৌদি প্রশাসন।

মন্তব্য লিখুন :