‘ট্রাম্পের ব্যাগ গুছিয়ে বাড়ি যাওয়ার সময় হয়েছে’

মার্কিন প্রেসিডেন্ট হওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী ডেমোক্র্যাটপ্রার্থী জো বাইডেন। তিনি বলেছেন, ডোনাল্ড ট্রাম্পের ব্যাগপত্র গোছগাছ করে বাড়ি যাওয়ার সময় হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে সোমবার দেশটির ওহাইও অঙ্গরাজ্যে এক সমাবেশে এ মন্তব্য করেন তিনি। খবর এনডিটিভির।

বাইডেন অভিযোগের সুরে বলেন, গত চার বছরে ডোনাল্ড ট্রাম্প আমেরিকানদের মধ্যে বিভাজন সৃষ্টি করেছেন। মার্কিনিদের  ঐক্যবদ্ধ করতে পারেননি।

তিনি বলেন, ‍যিনি আমাদের মধ্যে বিভাজন সৃষ্টি করেছেন, তাকে আর প্রেসিডেন্ট হিসেবে দেখব না। যিনি আমেরিকানদের নিরাপত্তা দিতে পারেননি তাকে আর প্রেসিডেন্ট পদে দেখতে চাই না। ট্রাম্পকে ক্ষমতা থেকে বের করে দেয়ার সময় এসেছে আমেরিকানদের সামনে।

বাইডেন বলেন, লাখ লাখ ভোটার এরই মধ্যে ভোট দিয়ে দিয়েছেন।  লাখ লাখ ভোটার ৩ নভেম্বর ভোট দেবেন। সবার প্রতি আমার সাধারণ বার্তা হচ্ছে- দেশকে পরিবর্তনের ক্ষমতা আপনাদের হাতে। জাতিকে ভোটে বাধা দেবে এমন ক্ষমতা কারও নেই।

বাইডেন আরও বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের শাসনামলে যুক্তরাষ্ট্র বিশৃঙ্খলা দেখেছে। ‘আমরা যথেষ্ট বিশৃঙ্খলা, টুইট, ক্রোধ, ঘৃণা, ব্যর্থতা ও দায়িত্বহীনতা দেখেছি।’

ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী তার রিপাবলিকান প্রতিপক্ষ সম্পর্কে বলেন, ‘ডোনাল্ড ট্রাম্পের ব্যাগ গোছানো ও বাড়ি যাওয়ার সময় হয়েছে।’

প্রেসিডেন্ট নির্বাচিত হলে করোনাভাইরাস মহামারী নিয়ন্ত্রণে আনবেন বলে প্রতিশ্রুতি দেন বাইডেন।

যুক্তরাষ্ট্রের এই নির্বাচনে ইতিমধ্যে ৯ কোটির বেশি ভোটার ডাকযোগে বা সশরীরে আগাম ভোট দিয়েছেন। এবারের নির্বাচনে ৭০ শতাংশ বা তার বেশি ভোট পড়তে পারে বলে মনে করা হচ্ছে।

প্রাথমিক হিসাব অনুযায়ী, আগাম ভোটের ৫৪ শতাংশ বাইডেনের এবং ৪৫ শতাংশ ট্রাম্পের ঝুলিতে পড়েছে। এনবিসি ও ওয়ার্ল্ডস্ট্রিট জার্নালের জনমত জরিপে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী বাইডেন এখনও ট্রাম্পের চেয়ে গড়ে ১০ পয়েন্ট এগিয়ে।

মন্তব্য লিখুন :