রমজান উপলক্ষে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হৃদয়স্পর্শী নির্দেশনা

পবিত্র রোজা ও মাহে রমজান সম্পর্কে রাসূলের বহু হাদীস বর্ণিত আছে। এসব হাদিসের মধ্য হতে পবিত্র রমজানুল মোবারকের ফজিলত সম্বলিত সবচেয়ে প্রসিদ্ধ ও দীর্ঘতম হাদিস হযরত সালমান ফারসী রাদিয়াল্লাহু তা'আলা আনহু থেকে বর্ণিত হাদিস।

হাদীসটির বাংলায় অনুবাদ এমন, হযরত সালমান ফারসী রাদিয়াল্লাহু তা'আলা আনহু বর্ণনা করেন, একবার রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদেরকে শাবান মাসের শেষ তারিখে ভাষন দিলেন এবং বললেন, হে মানব সকল! তোমাদের প্রতি ছায়া বিস্তার করেছে এমন একটি মহান মাস,মোবারক মাস, যাতে একটি রাত রয়েছে যা হাজার মাস অপেক্ষা শ্রেষ্ঠ।

আল্লাহ তাআলা রমজানের রোজা সমূহকে তোমাদের উপর ফরয করেছেন এবং রমজানের রাতে নামাজ (তারাবি)পড়া তোমাদের জন্য করেছেন নফল।

যে ব্যক্তি এ মাসে আল্লাহর নৈকট্য লাভের উদ্দেশ্যে একটি নকল করল, সে ওই ব্যক্তির সমান হল, যে অন্য মাসে একটি ফরজ আদায় করল, আর যে ব্যক্তি এ মাসে একটি ফরজ আদায় করল, সে ঐ ব্যক্তির সমান যে অন্য মাসে সত্তরটি ফরয আদায় করল।

রমজান সবরের মাস, আর সবরের সাওয়াব হলো বেহেশত।

রমজান সহানুভূতি প্রদর্শনের মাস, যে এ মাসে কোন রোজাদারকে ইফতার করাবে তার জন্য তার গুনাহ সমূহের ক্ষমা স্বরূপ হবে এবং দোযখের আগুন হতে মুক্তির কারণ হবে।এছাড়া তার সাওয়াব হবে সেই রোজাদার ব্যক্তির সমান অথচ কোন কমতি হবে না।

সাহাবীগণ বললেন, আমরা বললাম, আমাদের প্রত্যেক ব্যক্তি তো এমন সামর্থ্য রাখে না যা দিয়ে রোজাদারকে ইফতার করাতে পারে?

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন আল্লাহ পাক সওয়াব দান করবেন,যে রোজাদারকে ইফতার করায় এক চুমুক দুধ দিয়ে অথবা একটি খেজুর দিয়ে অথবা পানি পান করিয়ে,আর যে ব্যক্তি কোন রোজাদারকে তৃপ্তির সাথে খাওয়ায় আল্লাহপাক তাকে আমার হাউজে কাউসার হতে পানিও পান করাবেন যারপর পুনরায় সে তৃষ্ণাত্বতো হবেনা জান্নাতে প্রবেশ পর্যন্ত।

রমজান এমন  মাস যার প্রথম দিকে রহমত, মধ্য দিকে মাগফিরাত আর শেষ দিকে রয়েছে জাহান্নাম হতে মুক্তি লাভ। আর যে ব্যক্তি এ মাসে তার দাস-দাসীদের (অধীনস্থ কর্মচারীদের) প্রতি কার্যভার লাঘব করবে আল্লাহ পাক তাকে ক্ষমা করে দিবেন এবং তাকে জাহান্নামের আগুন থেকে মুক্তি দান করবেন।

বাইহাকী শরীফ,শুয়াবুল ঈমান, মিশকাত শরীফ খন্ড ১ পৃষ্ঠা ১৭৩

মুহাম্মদ রেজাউল করীম

ছাত্র, উম্মুল মাদারিস, বড় কাটারা, ঢাকা


Sent from my Samsung Galaxy smartphone.


মন্তব্য লিখুন :