করোনা মোকাবেলায় ফেসবুকের নতুন ডেটাসেট

সামাজিক মাধ্যম ফেসবুক কোভিড-১৯ মহামারী মোকাবেলায় গবেষক এবং স্বাস্থ্যসেবা কর্মীদের সহায়তা করতে নতুন জরিপসহ ডেটাসেট ও ম্যাপ উন্মুক্ত করেছে। নতুন টুলের মধ্যে রয়েছে কোভিড-১৯ ম্যাপ এবং ড্যাশবোর্ড।

করোনাভাইরাসের লক্ষণ নিয়ে নতুন জরিপ চালিয়েছে ফেসবুক। এই জরিপের বৈশ্বিক ফলাফল পাওয়া যাবে নতুন ডেটাসেটে। বিশ্বজুড়ে কোভিড-১৯ মোকাবেলায় পাবলিক খাতের পদক্ষেপ বিষয়েও তথ্য রয়েছে ডেটাসেটে।

২০১৭ সালে ‘ডেটা ফর গুড’ নামে একটি প্রকল্প চালু করে ফেসবুক। বড় ধরনের সামাজিক সমস্যাগুলো মোকাবেলায় অংশীদারদেরকে ডেটা দিয়ে সহায়তা করাই এই প্রকল্পের লক্ষ্য।

গত কয়েক মাসে এশিয়া, ইউরোপ এবং উত্তর আমেরিকা অঞ্চলে কোভিড-১৯ বিষয়ে সিদ্ধান্ত জানাতে ফেসবুকের ডেটাসেট ব্যবহার করেছে জনস্বাস্থ্য খাতের গবেষকরা। বিভিন্ন সমাজে কী হারে গতিশীলতা কমছে বা গতিশীলতা অপরিবর্তিত থাকছে কি না, তা-ও উঠে আসছে ডেটাসেটে।

ফেসবুক বলছে, ‘এগুলো একত্রিত ডেটা এবং এজন্য আমরা ভিন্ন গোপনতা ফ্রেমওয়ার্ক ব্যবহার করেছি, যাতে ডেটাসেট বানাতে ও শেয়ার করতে গ্রাহকের গোপনতা রক্ষা করা যায়।’ নতুন ম্যাপে দেশ থেকে দেশে এবং এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে গ্রাহকের ভ্রমণের ধরন দেখানো হয়েছে, যাতে গবেষক এবং এনজিওগুলো বুঝতে পারে দূরপাল্লার যাত্রায় কীভাবে কোভিড-১৯ প্রভাব চলতে থাকবে।

মন্তব্য লিখুন :