মির্জাগঞ্জে ড. এহসান হকের প্রতিবন্ধী স্কুল পরিদর্শন

পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলায় দুইটি প্রতিবন্ধী বিদ্যালয় পরিদর্শন করেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব রচেস্টারের কম্পিউটার বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক ড. এহসান হক।

উপজেলার সুবিদখালী প্রতিবন্ধী বিদ্যালয় ও আমড়াগাছিয়া ইউনিয়নের একতা বহুমূখী প্রতিবন্ধী বিদ্যালয় দুইটি পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন তিনি। তিনি প্রতিবন্ধীদের সাথে কথা বলেন এবং তাদের ভাল মন্দ খোঁজ-খবর নেন।

অধ্যাপক ড. এহসান হক বলেন, "উপজেলার দুইটি প্রতিবন্ধী বিদ্যালয়ই নিজেদের অর্থায়নে পরিচালিত হচ্ছে। বিদ্যালয় সকল ধরনের খরচাবলী শিক্ষার্থীদের পরিবহন সহ নানানরকম কাজ বিনা টাকায় করছে বিদ্যালয়গুলো। এমনকি শিক্ষকরা তাদের নিজেদের অর্থায়নে বিনামূল্যে শিক্ষার্থীদের পাঠদান করিয়ে যাচ্ছে।" তিনি শিক্ষার্থীদের উন্নতি কামনা করেন এবং বিদ্যালয় দুইটি উন্নতির জন্য যা যা করা দরকার তা করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য,  তিনি ২০১৩ সালে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির মিডিয়া ল্যাব থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। মানুষ এবং যন্ত্রের সর্ম্পককে কিভাবে বাস্তবে রূপদান করা যায় সে বিষয়ে গবেষনা করেছেন তিনি। একটি রোবট মানুষের ভাষা, মুখভঙ্গি, আকার-ইশারা ইত্যাদি বুঝে তার সঙ্গে কার্যকর যোগাযোগ স্থাপন করতে পারবে এমন গবেষনায় সফলতা পেয়েছেন তিনি। উপজেলা নির্বাহী অফিসার মোঃ সরোয়ার হোসেনের উপস্থাপনায় সুবিদখালী প্রতিবন্ধী বিদ্যালয়ে অনুষ্ঠিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা একাডেমিক সুপারভাইজার মোঃ মোস্তাফিজুর রহমান,

মির্জাগঞ্জ মাতৃসদন ও সার্জিক্যাল ক্লিনিকের পরিচালক ডাঃ নাঈমা কবীর, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ রেজাউল ইসলাম, সাংবাদিক মোঃ জাকির হোসেন, মোঃ কামরুজ্জামান বাধঁন, মোঃ ফারুক খান,উত্তম গোলদার, মোঃ রফিকুল ইসলাম সাদ্দাম, হাফিজুর রহমান জিহাদ প্রমুখ।

মন্তব্য লিখুন :