গণতন্ত্রের চর্চায় লক্ষ্মীপুরে উৎসবমুখর পরিবেশে খুদে শিক্ষার্থীদের নির্বাচন সম্পন্ন

উৎসবমুখর পরিবেশে লক্ষ্মীপুরে খুদে শিক্ষার্থীদের মন্ত্রিসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৫ জানুয়ারি) সকাল থেকে শান্তিপূর্ণভাবে জেলার সব মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীরা ভোট দিয়েছে। জেলার পাঁচটি উপজেলার ১৬৪টি মাধ্যমিক বিদ্যালয় ও ৮৮টি দাখিল মাদ্রাসায় সকাল ৯টা থেকে শুরু হওয়া এ ভোটগ্রহণ বিরতিহীনভাবে চলে দুপুর ২টা পর্যন্ত। 

সদর উপজেলার মুন্সিরহাট শাহাদাত মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ে সরেজমিনে দেখা যায়, নির্বাচন উপলক্ষে ১৮ জন প্রার্থী ওই বিদ্যালয়ের ৭০৪ জন ভোটারের দৃষ্টি আকর্ষণের জন্য বিদ্যালয় প্রাঙ্গণ জুড়ে সাদা-কালো ও রঙিন কাগজে হাতে লেখা পোস্টার ঝোলানো হয়েছে। সেসব পোস্টারে নির্বাচনে অংশগ্রহণ করা প্রার্থীদের পক্ষে ভোট চাওয়া হয়েছে। সকাল ৭টা থেকে স্কুলড্রেস পরে শিক্ষার্থীরা বিদ্যালয়ে প্রবেশ করতে শুরু করে। বিদ্যালয়ের মাঠে লাইনে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে একে একে ক্লাসরুমে গিয়ে সেখানে বসানো ভোটবক্সে ভোটাধিকার প্রয়োগ করে বেরিয়ে আসছে শিক্ষার্থীরা। ভোট কক্ষে জাতীয় নির্বাচনের মতোই পোলিং অফিসার, প্রশাসন, ম্যাজিস্ট্রেট, র‌্যাব, পুলিশ, আনসার, সাংবাদিক, পর্যবেক্ষকসহ প্রার্থীদের এজেন্টরা উপস্থিত রয়েছে। তারা নানাভাবে ভোটারদের সহায়তা করছে। সুন্দর ও শান্তিপূর্ণ পরিবেশে খুদে শিক্ষার্থীরা তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করছে। 

এসময় শিক্ষার্থীরা জানায়, জীবনে সব পর্যায়ে একজনকে দলনেতা মানতে হয়। বিদ্যালয়ে সেই জ্ঞানার্জন করতে পেরে তারা আনন্দিত। বিদ্যালয়ে গণতন্ত্রের চর্চা, গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল ও অন্যের মতের প্রতি সহিষ্ণুতা ও শ্রদ্ধা প্রদর্শন শিখছে বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

জেলা শিক্ষা কর্মকর্তা সরিৎ কুমার চাকমা জানান, লক্ষ্মীপুরের ২৫৪ শিক্ষাপ্রতিষ্ঠানে উৎসব মুখর পরিবেশে শিক্ষার্থীদের কেবিনেট নির্বাচন সম্পন্ন হয়েছে। শিক্ষার্থীদের শিখন শেখানোর কার্যক্রমে শিক্ষকদের সহায়তা, শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ ভর্তি ও ঝরে পড়া রোধে সহায়তা, শিক্ষাপ্রতিষ্ঠানের পরিবেশ উন্নয়ন কর্মকর্তা দের অংশগ্রহণ ও ক্রীড়া, সংস্কৃতিসহ সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে এই স্কুল কেবিনেট নির্বাচন হয়।

মন্তব্য লিখুন :