জামালপুরে রাস্তার স্থান পরিবর্তনের দাবীতে মানববন্ধন

জামালপুরের ইসলামপুর উপজেলার দুর্গম চরাঞ্চল সাপধরী ইউনিয়নের চর শিশুয়া গ্রামে ফসলী জমি উপর দিয়ে রাস্তা নির্মাণের স্থান পরিবর্তনের দাবীতে মানববন্ধন করেছে এলাকাবাসী। 

মঙ্গলবার (৪এপ্রিল) দুপুরে চর শিশুয়া গ্রামে ফসলি জমির মাঠে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

মানববন্ধনে স্থানীয় ইউপি সদস্য মোজাফ্ফর, চান মিয়া প্রামানিক, ডা. ফজল, আমির উদ্দিন প্রামাণিকসহ এলাকাবাসী জানান, সাপধরী চর শিশুয়া গ্রামে আবু সাইদের বাড়ি থেকে ৪নং ওয়ার্ডের অন্তর্গত মণ্ডল পাড়া গ্রামের ভুঁইতে ফকিরের বাড়ি পর্যন্ত দেড় কিলোমিটার জায়গায় যে রাস্তাটি নির্মাণ করা হচ্ছে সেই রাস্তার ম্যাপে পড়েছে কৃষকদের ফসলি জমির উপর। 

জানা যায়, গ্রামবাসী বা জমির মালিকদের সাথে কোন পরামর্শ না নিয়ে ব্যক্তি মালিকানা সম্পদের উপর রাস্তা তৈরির করার প্রকল্প দেওয়া হয়েছে। কৃষকদের একমাত্র ফসলি উর্বর জমির উপর দিয়ে রাস্তা নির্মাণ করা হলে সেই জমিতে খাদ্য শস্য উৎপাদন না করতে পারলে পথে বসতে হবে এলাকাবাসী। তাই রাস্তাটির বিকল্প হিসেবে ৫০০মিটার পূর্বপাশ দিয়ে রাস্তা তৈরি করা হলে ফসলি জমি রক্ষা পাবে। 

প্রশাসনের নিকট ফসলি জমি রক্ষায় রাস্তা তৈরির স্থান পরিবর্তনের দাবী করেছেন এলাকাবাসী। 

এ ব্যাপারে সাপধরী  ইউপি চেয়ারম্যান জয়নাল আবেদীন বিএসসি জানান, এলাকার উন্নয়নে রাস্তাটি কাজ হবে খুব ভালো কথা কিন্তু অত্র এলাকার কৃষকদের একমাত্র জীবন নির্বাহের  যে ফসলি জমি নষ্ট করে রাস্তা তৈরির জায়গা নির্বাচন করা হয়েছে তাই স্থানীয় লোকজনের মাঝে মতানৈক্যের সৃষ্টি হয়েছে জনস্বার্থে ফসলি জমি বাদ দিয়ে রাস্তাটির পূর্ব দিকে তৈরী করা হলে আর কোন সমস্যা থাকবেনা। 

মন্তব্য লিখুন :