পটুয়াখালীতে ইয়াসের প্রভাব শুরু

বঙ্গোপসাগরে সৃষ্ট সাইক্লোন ইয়াসের প্রভাব শুরু হয়েছে উপকুলীয় জেলা পটুয়াখালীতে। বৃষ্টির সঙ্গে বইছে ঝড়ো হাওয়া। কলাপাড়া, গলাচিপা ও রাঙ্গাবালীতে ভারী বৃষ্টি হচ্ছে। এছাড়াও পটুয়াখালীর নদ-নদীতে জোয়ারের পানির উচ্চতা কিছুটা বৃদ্ধি পেয়েছে।

কুয়াকাটা সংলগ্ন সাগর বেশ উত্তাল হয়ে উঠেছে। আজ সকাল থেকে এসকল অঞ্চলের আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে। নিম্মাঞ্চলের মানুষদের জেলা প্রশাসনের নির্দেশে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে নেয়া হয়েছে। 

পটুয়াখালী আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, ইতোমধ্যে সাইক্লোন ইয়াসের অগ্রভাগের প্রভাব শুরু হয়েছে। এটি অতিক্রমকালে স্থলভাগে বাতাসের গতিবেগ হতে পারে প্রায় ১১০-১৩০ কিলোমিটার। ঝড়টি রাত ১০টা থেকে ১১টায় অতিক্রম করতে পারে। সমুদ্র বন্দর সমূহকে ০২(দুই) নম্বর দূরবর্তী হুঁশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পটুয়াখালী জেলা প্রশাসন থেকে উপকুলীয় মানুষদের এবং গভীর সাগরে অবস্থানরত সকল ট্রলার ও নৌকাসমূহকে নিরাপদ আশ্রয়ে নেয়া হয়েছে। জেলার ৮০৩ টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত আছে। দুর্যোগকালীন ও পরবর্তী সময়ের জন্য পর্যাপ্ত শুকনো খাবার, পানি, স্যালাইন, ওষুধ মজুদ রাখা হয়েছে।

৯৩ টি মেডিকেল টিমসহ নৌবাহিনী, কোস্ট গার্ড, আনসার, রেড ক্রিসেন্ট, স্বেচ্ছাসেবক দল ও সেনাবাহিনীকে প্রস্তুত রাখা হয়েছে জেলায়। দুর্যোগ মোকাবেলায় সার্বিক সমন্বয়ের জন্য ইতোমধ্যে জেলা নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। নিয়ন্ত্রণ কক্ষটি ২৪ ঘন্টা খোলা থাকবে।

মন্তব্য লিখুন :