কুড়িগ্রামে হিমাগারে আলু সংরক্ষণ ভাড়া বাড়ানোর প্রতিবাদে

চলতি মৌসুমে হিমাগারে আলু সংরক্ষণের ভাড়া বাড়ানোর প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন সমাবেশ ও সড়ক অবরোধ করেছে আলু চাষী কৃষক ও ব্যবসায়ীরা।

শনিবার (১২ জুন) দুপুরে সদর উপজেলার কাঁঠালবাড়ী বাজারে রংপুর-কুড়িগ্রাম মহাসড়কে ঘন্টাব্যাপী এ মানববন্ধন ও সড়ক অবরোধ করে যান চলাচল বন্ধ রাখে আলুচাষীরা।

এসময় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন কৃষক নেতা আকবর আলী, আলু ব্যবসায়ী সমিতির পরিচালক মোস্তফা মিয়া, জেলা পরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুল হক ব্যাপারী, কৃষক আন্দোলনের আহবায়ক আইয়ুব আলী ব্যাপারী, মোস্তফা কামাল, আকবর আলী ও দুলাল ব্যাপারী প্রমুখ।

মানববন্ধনে বক্তারা অভিযোগ করে বলেন, গত মৌসুমে হিমাগারে আলুর বস্তা প্রতি ভাড়া ছিল ২শ ৫০ টাকা। কিন্তু এ বছর জেলার ৪ টি হিমাগারের মালিক ঐক্যবদ্ধ ভাবে ভাড়া বাড়িয়ে বস্তা প্রতি ৩শ ৩০ টাকা নির্ধারন করেছে। অথচ রংপুর বিভাগের অন্যান্য জেলায় বস্তা প্রতি ভাড়া নেয়া হয় ১শ ৮০ থেকে ২শ টাকা পর্যন্ত। এ ব্যাপারে হিমাগারের মালিকদের সাথে যোগাযোগ করেও দাম না কমানোয় আন্দোলন করতে বাধ্য হচ্ছেন বলে জানান তারা।

বক্তারা আরো বলেন, হিমাগারে আলু সংরক্ষনের ভাড়া বাড়ানোর ফলে একদিকে যেমন কৃষকরা ক্ষতিগ্রস্থ হবে অন্যদিকে বাজারে আলুর দামও বেড়ে যাবে। অবিলম্বে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত থেকে সরে এসে পুর্বের ভাড়ায় আলু রাখার দাবি জানান তারা। তবে দাবী আদায় না হলে আরো বৃহত্তর কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন তারা।

মন্তব্য লিখুন :