উজিরপুরে অসহায় পরিবারের ভিটে মাটি দখলের পায়তারা

বরিশালের উজিরপুরে অসহায় পরিবারের শেষ সম্বল ভিটে-মাটি দখলের অভিযোগ পাওয়া গেছে স্থানীয় প্রভাবশালী সন্ত্রাসীদের বিরুদ্ধে।

ভুক্তভোগী পরিবার সূত্রে জানা যায়, উপজেলার শিকারপুর ইউনিয়নের জয়শ্রী গ্রামের মৃত আনসার উদ্দিন সরদারের ছেলে মোঃ হুমায়ুন কবির(৫৩) গংরা ৮৩ নং জয়শ্রী মৌজায় এস,এ ২৬৪ নং খতিয়ান যাহার এস,এ দাগ নং ১৮৫, ১৮৬, ১৮৭, ১৯২, ১৭৭, ১৭৮, ১৭৯, ১৮০, ১৮৩, ১৮৪, ১৭১, ১৭২, ১৭৩, ১৩৫, ১৩৬, ১৩৭, ১৩৮, ১৩৯, ১১০, ১১৫, ১৫, ৬৮, ৭৩, ৮৭ নং দাগে মোট জমি ৬-২০ শতাংশ। এর মধ্যে ১-৮১ শতাংশ জমি দলিল ও পৈত্রিক সূত্রে প্রাপ্ত হয়ে হুমায়ুন কবির সরদার গংরা বসতবাড়ি পুকুর, বাগান করে দীর্ঘদিন যাবত ভোগ দখল করে আসছে।

উক্ত জমিতে ২৩ জুন সকাল ১০টায় একই গ্রামের প্রভাবশালী মোঃ আবুল সরদার(৪৫), আইয়ুব আলী সরদার(৫৫), বাবুল সরদার(৪৫), ফারুক সরদার(৪০), বাবলু সরদার(৩৫), সোহেল সরদার(৩২), লতিফ সরদার(৫৫), মোতালেব সরদার(৫৩), রাজীব সরদার(২০), ইব্রাহিম সরদার(২০), জসিম সরদার(৩৫), শহিদুল সরদার(৩০)সহ ভাড়াটিয়া সন্ত্রাসী মিলে দেশীয় অস্ত্রসাজে সজ্জিত হয়ে জোর পূর্বক ভবন নির্মাণের কার্যক্রম শুরু করতে যায়।

এ সময় প্রকৃত জমির মালিক হুমায়ুন কবির সরদার গংরা প্রতিবাদ করলে তাদেরকে খুন, জখম ও পরবর্তীতে জোর পূর্বক ভবন নির্মাণ করবে বলে হুমকি দিয়ে বীরদর্পে চলে যায়। এই ঘটনায় হুমায়ুন কবির বাদী হয়ে উল্লেখ্য অভিযুক্তদের বিরুদ্ধে বরিশাল বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে ১৪৪/১৪৫ ধারায় নিষেধাজ্ঞার মামলা করেন। এমনকি আদালতে মামলা করায় আরও ক্ষিপ্ত হয়ে পুনরায় বিভিন্ন ভয়ভীতি ও হুমকি দেয় প্রতিপক্ষ প্রভাবশালীরা। হুমকির ঘটনায় জীবনের নিরাপত্তা চেয়ে ২৭ জুন উজিরপুর মডেল থানায় হুমাযুন কবির একটি সাধারণ ডায়েরী করেন।

এ ব্যাপারে ভুক্তভোগী হুমায়ুন কবির সরদার জানান, আমাদের দলিলকৃত ও পৈত্রিক সম্পত্তি জোর পূর্বক দখল করতে চায় ওই প্রভাবশালী সন্ত্রাসীরা। তারা আইনের তোয়াক্কা না করে জমি দখলের মিশনে নেমেছে। অন্যের জমি দখল করা তাদের নেশা ও পেশা। এ নিয়ে এলাকায় একাধিকবার শালিস বৈঠক হলেও কোন ফল হয়নি। তারা কেউ স্থানীয় শালিস মানছে না। অভিযুক্তরা বিষয়টি এড়িয়ে যায়। ভূমিদস্যুদের কবল থেকে রক্ষা পেতে প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন অসহায় পরিবার।

মন্তব্য লিখুন :