ঈদুল আজহায় বাগেরহাটে অনলাইনে পশু ক্রয় বিক্রয়

চলমান করোনা পরিস্থিতিতে জনগণের স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনায় নিয়ে আসন্ন ঈদুল আজহা উপলক্ষ্যে বাগেরহাট সদরের সকল খামারী ও ক্রেতার পশু ক্রয়-বিক্রয়ে অনলাইন ভিত্তিক করার উদ্যোগ নেওয়া হয়েছে।

এ লক্ষ্যে বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মুছাব্বেরুল ইসলাম উপজেলাবাসীর যোগাযোগ সুবিধার্থে কোরবানির হাট, বাগেরহাট সদর নামে একটি অনলাইন গ্রুপ খুলে কার্যক্রম শুরু করে দিয়েছেন। তিনি গ্রুপে  সকল ক্রেতাগণ তার পার্শ্ববর্তী খামারীর থেকে তার প্রয়োজনীয় পশুটি ক্রয় করার অনুরোধ জানান। এক অঞ্চলের লোক পশু ক্রয়ের জন্য অন্য অঞ্চলে যাওয়া না লাগে সে লক্ষে এ উদ্যোগ গ্রহন করা হয়েছে।

জানান যায়, কোরবানির মহৎ উদ্দেশ্য বিবেচনায় পশু ক্রয়ের ক্ষেত্রে দাম যাচাই-বাছাইয়ের থেকে করোনা ঝুঁকির বিষয়টিকে বেশি গুরুত্ব প্রদান করায় সম্মানিত পোস্টদাতাগণকে ইউনিয়ন, গ্রাম, খামারীর নাম, মোবাইল নম্বার,পশুর জাত, পশুর ছবি (ফ্রন্ট ভিউ, দুই সাইড ভিউসহ), প্রাণিসম্পদ দপ্তরের গাইডলাইন অনুযায়ী পশুর মাপ  ওজন ও  পশুর বিক্রয় মূল্য অবশ্যই উল্লেখ করতে হবে।

বাগেরহাট সদরের সকল খামারীর তথ্য আপলোড করার ক্ষেত্রে উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তাগণ ও সকল ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাগণ সহায়তা করবেন।  অথবা যে কোনো খামারী চাইলে উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের বা সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ উদ্যোক্তার সহযোগিতা নিতে পারেন।

পশুর দৈর্ঘ্য-উচ্চতা বিবেচনায় ওজন পরিমাপের গাইডলাইনটি উপজেলা প্রাণিসম্পদ দপ্তর থেকে সংগ্রহ করে আপলোড করা হবে। এ বিষয়ে যোগাযোগের জন্য হট লাইন হিসাবে যোগাযোগ নম্বর ০১৭৩৩৩৬০২৩২ (ইউএনও), ও ০১৭১১৩০৮৫৩৮ (উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা)।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মুছাব্বেরুল ইসলাম জানান, এবারের ঈদে পশুর হাটে বেশি ঘোরাঘুরি না করে, দামাদামি না করে ধর্মীয় বাধ্যবাধকতার বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে বাজারে না গিয়েই নিকটবর্তী খামারীর নিকট থেকে কোরবানির পশুটি ক্রয় করার লক্ষে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এতে করোনা সংক্রমণ রোধ নিয়ন্ত্রণ করা সম্ভব হবে বলে তিনি আশা করেন।


মন্তব্য লিখুন :