ধামরাইয়ে বানরের খাবার টাকার অনুমোদন চেয়ে ইউএনও'র আবেদন

ঢাকার ধামরাইয়ে ঐতিহ্যবাহি বানর খাবার সংকট ভুগায় তাদের খাবারের জন্য প্রতিমাসে উপজেলার তহবিল থেকে অর্থ ব্যয় করার আবেদন জানিয়েছেন উপজেলা প্রধান নির্বাহী অফিসার হোসাইন মোহাম্মদ হাই জকী৷

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে আবেদনের ব্যপারে নিশ্চিত করেছেন তিনি।

এরআগে, মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) 'প্রকৃতভাবে বিদ্যমান বানর রক্ষায় অর্থ ব্যয়ের অনুমোদন' বিষয়ের উপর স্থানীয় সরকার, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয় এবং বাংলাদেশ সচিবালয় বরাবর আবেদন করেছেন তিনি।

আবেদনে লিখা হয়েছে, ধামরাই উপজেলার কয়েক শতাব্দী থেকে মানুষ ও বানর একসাথে বসবাস করে আসছে। এক সময় ধামরাই উপজেলায় কয়েক হাজার বানর থাকলেও এখন সেই বানরগুলো খাবার সংকটে প্রায় বিলুপ্তির পথে। বর্তমানে প্রায় দুইশত বানর রয়েছে যারা খাবার অভাবে বিভিন্ন বাসাবাড়িতে হামলা চালায়। ব্যক্তি পর্যায়ে কিছু খাবার ব্যবস্থা করা হলেও স্থায়ীভাবে কোন খাবারের ব্যবস্থা নেই এই বানরগুলোর তাই প্রায় অনাহারে থাকে। দর্শনার্থী ও সাধারণ মানুষের হাতে কিছু দেখলেই তা খাবার মনে করে। তখন তারা মানুষের উপর আক্রমণ করে। পরিবেশের ভারসাম্য রক্ষায় ও প্রাকৃতিক সম্পদ বিলুপ্তির হাত থেকে রক্ষা করতে গত ৯ সেপ্টেম্বর মাসিক সভায় একটি সিদ্ধান্ত হয়েছে। যেখানে কার্যবিবরণী ক্রমিক নং ২৮ ও ৮ নং এর সিদ্ধান্ত অনুযায়ী উপজেলা রাজস্ব তহবিল থেকে বানরের খাবার বাবদ প্রতি মাসে ৩০ হাজার টাকা ব্যয় করার অনুমোদন চেয়ে স্থানীয় সরকার বিভাগ বরাবর পত্র প্রেরণের সিদ্ধান্ত গৃহীত হয়।

ধামরাই উপজেলা প্রধান নির্বাহী অফিসার হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন, আমরা সবে মাত্র আবেদন করেছি। এটা পাশ হওয়া একটু সময় বিষয়। তবে আমরা আশাবাদি খুব দ্রুত বিষয়টি অনুমোদন হয়ে আসবে৷ আমি সবার সম্মতিতে এমন একটি আবেদন করেছি। অনুমোদন পেলে প্রতিদিন বানদের জন্য ১ হাজার টাকা করে খরচ করা হবে।

মন্তব্য লিখুন :