দেশে শুরু হয়েছে গরুর জীবন বীমা

দেশে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা এসিডিআই/ভোকার অর্থায়নে শুরু হয়েছে গরুর জীবন বীমা। প্রথম পর্যায়ে এর আওতায় আসছে সাতক্ষীরার দুগ্ধ খামারিরা, দ্বিতীয় পর্যায়ে চালু হবে খুলনায়।

প্রাণ ডেইরি লিমিটেড ও ফিনিক্স ইনস্যুরেন্সের যৌথ উদ্যোগে খামারিদের বিনিয়োগ সুরক্ষায় এই বীমা কার্যক্রম নেয়া হয়েছ। এর নামকরন করা হয়েছে ‘ফিড দ্য ফিউচার বাংলাদেশ লাইভস্টক প্রডাকশন ফর ইম্প্রুভড নিউট্রিশন’।

এসিডিআই-ভোকার মাঠ পর্যায়ের সমন্বয়কারী ডা. মোহাম্মদ রিদওয়ানুল হক জানান, বাংলাদেশে এটিই প্রথম দুগ্ধশিল্পের সঙ্গে যুক্ত খামারিদের এই ধরনের বীমার আওতায় আনার ঘটনা। প্রথমে সাতক্ষীরাসহ দক্ষিণাঞ্চলে খামারিদের বীমা কার্যক্রম শুরু হয়েছে জানিয়ে তিনি বলেন, এটি চলছে সাতক্ষীরা সদর, ধুলিহর, ব্রহ্মরাজপুর তালার খলিষখালী, ইসলামীকাটি ও খলিলনগর ইউনিয়নে।

তিনি আরও জানান, পাইলট প্রকল্পে লাখ টাকার একটি গরুর ৩ হাজার ৪৫০ টাকায় বীমা করার কথা। সে হিসেবে ৮০ শতাংশ টাকা পরিশোধ করা হয় তিনটি সংস্থার পক্ষ থেকে। এ ছাড়া ৬৯০ টাকার বীমায় সহায়তা পেয়েছেন ৩৩৯ জন খামারি।

জানা গেছে, এই প্রকল্পের আওয়াতায় চলতি বছরের জুন পর্যন্ত এসেছেন ৩৩৯ জন খামারি। এসব খামারির গুরুর আকস্মিক মৃত্যু হলে ১৫ দিনের মধ্যে ৯০ শতাংশ মূল্য পরিশোধ করবে বীমা কোম্পানি।

মন্তব্য লিখুন :