হাবিপ্রবি প্রশাসনের রাতে অভিযান: আবাসিক হল সিলগালার

করোনা পরিস্থিতিতে আবাসিক হল বন্ধ থাকা সত্ত্বেও অবৈধভাবে অবস্থানরত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল থেকে সড়িয়ে দিতে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) কয়েকটি হলে তল্লাশি চালিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম। এ সময় হলে অবস্থানকারী সকল শিক্ষার্থীদের বের করে দিয়ে হল সিলগালা করে দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. খালেদ হোসেন।

৫ জুলাই সন্ধ্যার পর থেকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. খালেদ হোসেন নেতৃত্বে প্রক্টোরিয়াল বডি ও বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা বাহিনী নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান হল, এবং শেখ রাসেল হল খালি করতে অভিযান শুরু করে।

অনুসন্ধানে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান হল, এবং শেখ রাসেল হলে দীর্ঘদিন ধরে সরকারি নির্দেশনা অমান্য করে অনেক শিক্ষার্থী হলে অবস্থান করে আসছিলো। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বারংবার নোটিশ দেওয়ার পরও হল ছাড়ছিলো না অবস্থানরত শিক্ষার্থীরা৷

এবিষয়ে হল সুপার ও হলসুপার কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. মোঃ গোলাম রাব্বানী বলেন, সরকারি নির্দেশনা রয়েছে করোনা পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে কোনো শিক্ষার্থী অবস্থান করতে পারবে না। তবে অনেক দিন ধরে অবৈধভাবে অবস্থান করে আসছিলো শিক্ষার্থীরা। তা সরকারি নির্দেশনার পরিপন্থী। সরকারি নির্দেশনা অনুযায়ী আবাসিক হলে অভিযান চালানো হয়েছে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোঃ খালেদ হোসেন জানান , উপাচার্যের নির্দেশেই বিভিন্ন আবাসিক হলে অবৈধভাবে অবস্থানরতদের বের করে দিতে আমরা এই বিশেষ অভিযান পরিচালনা করছি। বিভিন্ন সময়ে নোটিশ দিয়ে শিক্ষার্থীদের হল ত্যাগ করতে বলা হয়েছিল।এমনকি গত মাসে কয়েকটি হলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। এর পরও কিছু সংখ্যক শিক্ষার্থী আদেশ অমান্য করে হলে অবস্থান করে আসছিলো বলে আমরা জানতে পারি। এ প্রেক্ষিতে আমরা আজ হলে অভিযান চালিয়ে হল অবৈধভাবে অবস্থানরত শিক্ষার্থীদের বের করে আবাসিক হল সিলগালা করে দেওয়া হয়েছে।

শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান হলের আবাসিক শিক্ষার্থী হানিফ আহমেদ জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসন অভিযান চালিয়ে হলে অবস্থানরত শিক্ষার্থীদের বের করে দিয়েছে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) করোনা পরিস্থিতিতে দেশের সকল বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল বন্ধ থাকা অবস্থায় হলে অবস্থান না করার ব্যাপারে কঠোর নিষেধাজ্ঞা দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

মন্তব্য লিখুন :