কুবিতে শেখ রাসেল দিবস পালিত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) প্রথমবারের মতো কুবি পরিবার এবং কুবি ছাত্রলীগের পক্ষ থেকে ‘শেখ রাসেল দিবস’ পালন করা হয়েছে।

সোমবার (১৮ নভেম্বর) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ভাস্কর্যের সামনে শিক্ষক ও ছাত্রলীগের নেতাকর্মীদের সাথে নিয়ে কেক কেটে দিবসটি পালন করেন উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী।

এর আগে সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে আনন্দ র‍্যালি বের করে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কুবি পরিবার এবং কুবি শাখা ছাত্রলীগের শতাধিক নেতাকর্মী।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, "শেখ রাসেল আমাদের মধ্যে নেই। তবে তার স্মৃতিবিজড়িত ছোট্ট জীবন আমাদের ভাবায়। আমরা যতবারই রাসেলের জন্মদিন পালনের জন্য উদ্যত হই ততোবারই ৭৫ এর নৃশংসতা চোখের সামনে ভেসে আসে। রাসেলরা যতই ট্রাজেডির শিকার হোক না কেন সর্বদা আমাদের মুকুট মনি হয়ে থাকবে।"

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আসাদুজ্জামান বলেন, ছোট্ট রাসেল আমাদের জন্য অনুপ্রেরণা। তিনি যদি বেঁচে থাকতেন হয়ত এ দেশ এবং জাতির কল্যানে নিজেকে নিবেদিত করতেন। কিন্তু শত্রুরা বুঝেছিল বঙ্গবন্ধু এবং তার পুরো পরিবারকে নিশ্চিহ্ন না করলে এ জাতির অগ্রযাত্রা দমানো যাবে না। তাই তারা ছোট্ট শিশু রাসেলকেও ছেড়ে দেয়নি। কিন্তু যতবার রাসেলের জন্মদিন আসে ততবারই তার নৃশংস মৃত্যু আমার নয়ন অশ্রুসিক্ত করে।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড. মো. শামিমুল ইসলামের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের, প্নক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দীন, বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্ট, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দ, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

মন্তব্য লিখুন :