সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে কুবি থিয়েটারের মশাল পদযাত্রা

সম্প্রতি বাংলাদেশ, ভারতসহ বিশ্বের বিভিন্ন স্থানে সংঘটিত হওয়া সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে মশাল পদযাত্রা করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন 'থিয়েটার'।

বুধবার (৩ নভেম্বর) সন্ধ্যা ৬ টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশে থেকে মশাল পদযাত্রা শুরু করে শহীদ মিনারে এসে শেষ হয়।

সংগঠনটির সভাপতি অর্ক গোস্বামী'র উপস্থিতিতে সাধারণ সম্পাদক ইশতিয়াক আহমেদ এর সঞ্চালনায় সাম্প্রতিক সহিংসতার প্রতিবাদে সংক্ষিপ্ত আলোচনার আয়োজন করা হয়

এসময় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ও ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহা: হাবিবুর রহমান বলেন, সাংস্কৃতিক শহর কুমিল্লায় এধরনের দাঙ্গা হবে এটা মেনে নেওয়া যায় না। ধর্মীয় অজ্ঞতার কারনেই এসব ঘটনা ঘটেছে। ধর্মীয় উগ্রতাই এর মূল কারণ। কুমিল্লায় যে ঘটনা ঘটেছে এটা রাজনৈতিক কর্মকাণ্ডের কারনেই হয়েছে। যারা এ ঘটনার সাথে জড়িয়ে তাদের দ্রুত খুঁজে বের করে সর্বোচ্চ শাস্তি প্রদান করতে হবে।

থিয়েটারের সভাপতি অর্ক গোস্বামী বলেন, যদি আমরা লক্ষ্য করি তাহলে দেখতে পাব এদেশে সাম্প্রদায়িক সহিংসতা অনেক আগ থেকেই চলে আসছে। আমরা এমন বিশ্ব চাই না যেখানে হিন্দুরা মন্দিরে নিরাপদ নয় এবং মুসলমানরা মসজিদে নিরাপদ নয়। আমরা এমন একটা বিশ্ব চাই যেখানে সবাই একে অপরের কাঁধে কাঁধ মিলিয়ে চলবে।

তিনি আরও বলেন, এই সাম্প্রদায়িক সহিংসতা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়, এগুলো নিয়মিতই হচ্ছে। তাই আমাদের দায়িত্ব আমাদের আশেপাশের মানুষের পাশে দাঁড়ানো।

মন্তব্য লিখুন :