সাংবাদিকতায় আন্তর্জাতিক পুরষ্কার পেলেন কুবির সাবেক শিক্ষার্থী

জলবায়ু বিষয়ক প্রতিবেদনের জন্য ইউরোপীয় ইউনিয়নের অধীনে জলবায়ু বিষয়ক সংস্থা 'গ্লোবাল ক্লাইমেট চেঞ্জ অ্যালায়েন্স প্লাস (জিসিসিএ প্লাস)' পুরস্কার লাভ করলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের(কুবি) সাবেক শিক্ষার্থী জাহিদুল ইসলাম। বর্তমানে তিনি ইংরেজি দৈনিক'দ্য বিজনেস স্ট্যান্ডার্ড' পত্রিকায় কর্মরত রয়েছেন।

জলবায়ু বিষয়ক প্রতিবেদনের জন্য বিশ্বের পাঁচটি অঞ্চলের পাঁচ তরুণ সাংবাদিককে পুরস্কৃত করে 'জেসিসসিএ প্লাস'। তার মধ্যে এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে সেরা প্রতিবেদক নির্বাচিত হয়ে এ পুরষ্কার অর্জন করেন তিনি।

পুরস্কারের পাশাপাশি এই পাঁচ বিজয়ীকে ছয় সপ্তাহের মাস্টার ক্লাসের সুযোগ দিচ্ছে সংস্থাটি। সেখানে তাদের সরাসরি দিকনির্দেশনা দিবেন বিশ্বের প্রথম সারির পরিবেশ বিষয়ক রিপোর্টার ও সংগঠকেরা।

এ বছরের ১০ আগস্ট দ্য বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকায় “Dhaka landfills in disarray” শিরোনামে একটি সংবাদ প্রকাশ করেন জাহিদুল ইসলাম। তার প্রকাশিত এ সংবাদ তাকে এনে দিয়েছে সম্মানজনক এ আন্তর্জাতিক স্বীকৃতি।

প্রসঙ্গত, জাহিদুল ইসলাম কুবি'র গণিত বিভাগের একজন সাবেক শিক্ষার্থী। ছাত্রজীবনে তিনি ক্যাম্পাস সাংবাদিকতা করার পাশাপাশি কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (কুবিসাস) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মন্তব্য লিখুন :