রাজধানীর অনিবন্ধিত ও অস্বাস্থ্যকর রেস্টুরেন্টে জরিমানা

রাজধানীর ধানমন্ডি এলাকায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এর আয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয় এতে একটি রেস্টুরেন্টে এক লক্ষ টাকা জরিমানা করা হয়।

আজ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট উছেন মে নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে ধানমণ্ডি এলাকার আড্ডা রেস্টুরেন্টকে অনিবন্ধিত এবং নির্ধারিত স্বাস্থ্যসম্মত পরিবেশে সংরক্ষণ ও প্রক্রিয়া অনুসরণ না করে খাদ্য প্রস্তুতের জন্য নিরাপদ খাদ্য আইন ২০১৩ অনুযায়ী এক লক্ষ টাকা জরিমানা করা হয়।

এছাড়া আশেপাশে আরও কয়েকটি রেস্টুরেন্টকে সতর্ক করা হয় এবং আড্ডা রেস্টুরেন্টের জরিমানার টাকা ঘটনাস্থলে তাৎক্ষণিকভাবে  আদায় করা হয়।

অভিযানকালে রেস্টুরেন্ট কর্তৃপক্ষকে খাদ্যদ্রব্য উৎপাদন, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায়ে বিভিন্ন অনিয়ম এবং অসঙ্গতি পাওয়া যায়, যার পরিপ্রেক্ষিতে ম্যাজিস্ট্রেট আড্ডা রেস্টুরেন্ট কে এক লক্ষ টাকা জরিমানা করে।

এছাড়া খাদ্য সংরক্ষণ ও ভোক্তাদের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেয়া হয় এবং নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় দিক-নির্দেশনা সম্বলিত পোস্টার প্রদান করা হয়।

অভিযানে সার্বিক সহায়তায় ছিলেন নিরাপদ খাদ্য পরিদর্শক মোঃ আসলাম ভূইয়া ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সহকারীবৃন্দ এবং আইন শৃংখলা সহায়তায় ছিলেন আনসার বাহিনীর একটি চৌকস টিম।

অভিযান পরিচালনা শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এর এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

মন্তব্য লিখুন :