শাহবাগে কফিন মিছিল শিক্ষার্থীদের

নিরাপদ সড়কসহ ১১ দফা দাবিতে রাজধানীর শাহবাগ এলাকার সড়কে প্রতীকী কফিন মিছিল করেছেন শিক্ষার্থীরা।

রোববার বেলা পৌনে ১টার দিকে শাহবাগ মোড়ে 'সাধারণ শিক্ষার্থীবৃন্দ' নামে ব্যানারে এ বিক্ষোভ মিছিল শুরু হয়। আধা ঘণ্টা পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ ও পরবর্তী কর্মসূচি ঘোষণার মাধ্যমে এ কর্মসূচি শেষ হয়। কর্মসূচিতে সারাদেশে সব বাসে শিক্ষার্থীদের কাছ থেকে নিঃশর্ত অর্ধেক ভাড়া কার্যকরের দাবি জানান শিক্ষার্থীরা।

কফিন মিছিলে 'আইন করে হাফপাস, দিতে হবে দিয়ে দাও', 'বিচার বিচার চাই, সড়ক হত্যার বিচার চাই,' 'আমার ভাই মরল কেন, প্রশাসন জবাব চাই'- ইত্যাদি স্লোগান দেন শিক্ষার্থীরা।

রাজু ভাস্কর্যের সমাবেশ থেকে সোমবার সন্ধ্যা ৬টায় ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলন ও প্রতিবাদী গানের আসর আয়োজনের কর্মসূচি দেওয়া হয়।

নিরাপদ সড়ক আন্দোলনের অন্যতম সমন্বয়ক ইনজামুল হক পরবর্তী কর্মসূচির ঘোষণা দিয়ে বলেন, সড়ক ব্যবস্থায় আলোর পথ দেখানোর জন্য আগামীকাল আমরা শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচি পালন করব। পাশাপাশি সেখানে প্রতিবাদী গানের আসর হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

জ্বালানি তেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর পরিবহন মালিকদের চাপে গত ৭ নভেম্বর সরকার বাসের ভাড়া ২৭ শতাংশ বাড়ায়। এর পর থেকেই বাসে অর্ধেক ভাড়া দেওয়ার দাবিতে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা।

৩০ নভেম্বর পরিবহণ মালিকদের পক্ষ থেকে জানানো হয়েছে, ১ ডিসেম্বর থেকে ঢাকা শহরে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া কার্যকর। আজ রোববার পরিবহণ মালিকদের পক্ষ থেকে জানানো হয়, ১১ ডিসেম্বর থেকে সব শহরে সিটি সার্ভিসে শিক্ষার্থীদের কাছ থেকে অর্ধেক ভাড়া নেওয়া হবে।

মন্তব্য লিখুন :