ঈদের পর এসএসসি ও সমমানের ফল প্রকাশ

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে সৃষ্ট পরিস্থিতিতে অনিশ্চয়তার মধ্যে মধ্যে পড়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল আসন্ন ঈদুল ফিতরের পর প্রকাশ করা হবে।

মঙ্গলবার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন। এ সপ্তাহেই এসএসসি ও সমমানের ফল প্রকাশের কথা ছিলো।

তিনি বলেন, চলতি মাসের প্রথম সপ্তাহে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে তা প্রকাশ করা সম্ভব হয়নি। ইতোমধ্যে শিক্ষা বোর্ডগুলো ফলাফল প্রকাশের কাজ প্রায় সম্পন্ন করেছে। তাই আসন্ন ঈদের পর ফল প্রকাশ করা হবে।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে চলতি বছর খুদে বার্তার মাধ্যমে পরীক্ষার্থীদের ফল জানানোর ব্যবস্থা করছে শিক্ষা বোর্ড। এ পদ্ধতিতে যাতে পরীক্ষার্থীরা সবার আগে ফলাফল পায় তাই গতকাল সোমবার থেকে প্রাক নিবন্ধন কার্যক্রম শুরু করা হয়েছে। যারা এ নিবন্ধন করবে ফলাফল প্রকাশের পর সবার আগে তাদের মোবাইলে খুদে বার্তার মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। তবে অতীতের মতো নির্ধারিত পদ্ধতিতেও ফলাফল জানা যাবে।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের জ্যেষ্ঠ সিস্টেম অ্যানালিস্ট মঞ্জুরুল কবীর বলেন, যেকোনা মোবাইল অপারেটর থেকে এসএমএস এর মাধ্যমে প্রাক নিবন্ধন করা যাবে। এ জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC Board Name (প্রথম তিন অক্ষর) Roll Year লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। প্রতিটি নিবন্ধনের জন্য দুই টাকা করে চার্জ নেওয়া হবে।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি মাসে শেষ হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। এবার প্রায় সাড়ে ২০ লাখ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। চলতি মাসের শুরুতে এর ফলাফল প্রকাশের কথা থাকলেও করোনার কারণে তা পিছিয়ে যায়।


মন্তব্য লিখুন :