রণ থেকে বরেণ্য রবীন্দ্রসংগীত শিল্পী রাণা কুমার সিনহা হওয়ার গল্প

রাণা কুমার সিনহা বাংলাদেশের একজন প্রখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী। গতকাল, ১৫ই জুলাই  জনপ্রিয় ফেইসবুক লাইভ শো, "টক উইথ দেব" শো'টি ছিল সিলেটের এই গুণী রবীন্দ্রসংগীত শিল্পীকে ঘিরেই। 

রাত ৯ ঘটিকায় এই ফেসবুকে সরাসরি অনুষ্ঠানটি শুরু হয়। তখন এই অনুষ্ঠানে সিলেটের বিখ্যাত রবীন্দ্রসংগীত শিক্ষা প্রতিষ্ঠান "আনন্দলোক" এর পরিচালক ও রবীন্দ্রসংগীত শিল্পী, রাণা কুমার সিনহা ও তার সহধর্মীনি রাগীনি সিনহা এবং তাদের সুযোগ্য পুত্র ও উদীয়মান শিল্পী রাতুল সিনহাও সংযুক্ত হোন।

এই লাইভ শো'তে রাণা কুমার সিনহা তার জীবনের বিভিন্ন অজানা কথা দর্শকের কাছে উপস্থাপন করেন। গল্পের মাধ্যমে উঠে আসে কীভাবে তিনি শিশু রণ থেকে হয়ে উঠেছেন দেশ বরেণ্য রবীন্দ্রসংগীত শিল্পী, রাণা কুমার সিনহা। এসময় তিনি আরো অনেক শিল্পীদের কথা বলেন যাদের কথা আজকের নতুন প্রজন্মের কাছে অনেকটাই অজানা। 

গল্প করার পাশাপাশি দর্শকদের অনুরোধে লাইভ শোতে মনোমুগ্ধকর রবীন্দ্রসংগীত পরিবেশন করেন রাণা কুমার সিনহা ও রাগীনি সিনহা। তারা তরুণ প্রজন্মকে সুস্থ্য ও সুন্দর শিল্পের মনন ও চর্চায় এগিয়ে আসার জন্য আহবান করেন। এসময় তারা বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরের দর্শন সবারই নিজের জীবনে ধারণ করা উচিত, এতে জীবন হয়ে উঠবে সহজ ও সুন্দর।

উল্লেখ্য যে, রবীন্দ্রসংগীত চর্চায় বিশেষ অবদানের জন্য ২০১৭ সালে সিলেট জেলা শিল্পকলা একাডেমী পুরষ্কারে সম্মানিত করা হয় রবীন্দ্রসংগীত শিল্পী রাণা কুমার সিনহাকে।

এই লাইভ অনুষ্ঠানটি বাংলাদেশ, আয়ারল্যান্ড, সুইডেন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত, ভারতসহ বিভিন্ন দেশ থেকে প্রবাসী বাঙালীরা উপভোগ করেন। 

লাইভ অনুষ্ঠানটির সার্বিক পরিচালনার দায়িত্বে ছিলেন আয়ারল্যান্ড প্রবাসী শিল্পী অজিতাভ রায় অভি এবং উপস্থাপনায় ছিলেন সিলেটের দেব রায় সৌমেন। তাদের আয়োজিত এই লাইভ শো'টি ইতিমধ্যেই সিলেট ও প্রবাসী বাঙালীদের মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

মন্তব্য লিখুন :