প্রশস্ত করা হবে মধুপুর-ময়মনসিংহ মহাসড়ক

মধুপুর-ময়মনসিংহ জাতীয় মহাসড়ক প্রশস্ত করা হচ্ছে। তারি ধারিবাহিকতাই মধুপুর-ময়মনসিংহ জাতীয় মহাসড়কের উন্নীতকরণে জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় একটি প্রকল্প হাতে নিচ্ছে।

মঙ্গলবার (৮ জুন) প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ১০৭ কোটি ১৬ লাখ টাকা।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা যায়, ১৭ সেপ্টেম্বর প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় দেওয়া সুপারিশগুলো মাধমে একনেক বৈঠকে উঠছে প্রকল্পটি। অনুমোদন পেলে প্রকল্প বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদফতর এবং কাজ চলতি বছর হতে শুরু হয়ে ২০২৩ সালের ডিসেম্বরে মধ্যে বাস্তবায়ন করবে।

জানা যায়, ময়মনসিংহ সড়ক বিভাগের ৪৭ কিলোমিটার মধুপুর-ময়মনসিংহ মহাসড়কের ৩২ দশমিক ১৬ কিলোমিটার যা সড়ক বিভাগের অধীনে আছে। দেখা যায় যা রসুলপুর থেকে শুরু হয়ে ময়মনসিংহ শহরের জিরো পয়েন্টে গিয়ে শেষ হয়েছে। ১৪ দশমিক ৯৭ কিলোমিটার টাঙ্গাইল সড়ক বিভাগের। যা মধুপুর থেকে শুরু হয়ে রসুলপুরে শেষ হয়েছে।

এ ছাড়াও একটি ৬ কিলোমিটার নতুন লিংক রোড রয়েছে যা ময়মনসিংহ অংশে। যা ভাবকির মোড় থেকে মুক্তাগাছা শহরকে বাইপাস করে ছত্রাসিয়া পর্যন্ত গিয়ে শেষ হয়েছে।

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মামুন-আল-রশীদ বলেন, প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়িত হলে টাঙ্গাইল জেলার মধুপুর উপজেলার সঙ্গে ময়মনসিংহ সদর উপজেলার সাথে নিরাপদ, উন্নত ও ব্যয় সাশ্রয়ী সড়ক যোগাযোগ ব্যবস্থা স্থাপিত হবে বলে আস্থা দেন।

মন্তব্য লিখুন :