ইরানপন্থীদের ওপর যুক্তরাষ্ট্রের বিমান হামলা, নিহত ১৭

সংগৃহীত

সিরিয়ার পূর্বাঞ্চলে ইরানপন্থী মিলিশিয়াদের স্থাপনায় হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। হামলায় ১৭ জন ইরানপন্থী যোদ্ধা নিহত হয়েছে। বহু হতাহতের খবর পাওয়া গেছে। (বার্তাসংস্থা: এএফপি)

ইরাকে যুক্তরাষ্ট্রের দূতাবাসসহ বিভিন্ন লক্ষ্যবস্তুর ওপর রকেট হামলার জবাবে ওই হামলা চালানো হয় বলে পেন্টাগনের দুই কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স ও আলজাজিরা।

বৃহস্পতিবার(২৫ ফেব্রুয়ারি)হামলার কথা স্বীকার করে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশনায় মার্কিন সামরিক বাহিনী সিরিয়ায় ইরানসমর্থিত মিলিশিয়াদের ব্যবহৃত স্থাপনায় হামলা চালিয়েছে। ইরাকে যুক্তরাষ্ট্র ও এর নেতৃত্বাধীন মিত্রবাহিনীর সেনাদের বিরুদ্ধে সাম্প্রতিক হামলার জবাব হিসেবে এই বিমান হামলার অনুমোদন দেওয়া হয়েছে। 

কিরবি বলেন, 'কাতায়েব হিজবুল্লাহ ও খাতিব সাইয়িদ আল শুহাদাসহ ইরান-সমর্থিত মিলিশিয়া গোষ্ঠীর ব্যবহৃত সীমান্ত নিয়ন্ত্রণ পয়েন্টের বিভিন্ন স্থাপনা ধ্বংস করে দেওয়া হয়েছে।' গত সপ্তাহের ইরাকে মার্কিন লক্ষ্যবস্তুতে হামলার পর এই হামলা যুক্তরাষ্ট্রের প্রথম প্রতিশোধমূলক পদক্ষেপ। তবে হামলার পরিধি কম থাকার কারণে আঞ্চলিক উত্তেজনা বৃদ্ধির আশঙ্কা কম বলে ধারণা করা হচ্ছে। এছাড়া বিগত কয়েক বছরে বেশ কয়েকবার এধরনের প্রতিশোধমূলক সামরিক হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। 

২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন জো বাইডেন। শপথ নেয়ার প্রায় পাঁচ সপ্তাহের মাথায় প্রথম দেশ হিসেবে সিরিয়ায় সামরিক হামলা চালানোর নির্দেশ দিলেন দেশটির ৪৬তম এই প্রেসিডেন্ট।


মন্তব্য লিখুন :