এখনো কার্যকর বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি

ছবি: সংগৃহীত

'বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পররাষ্ট্রনীতি' শীর্ষক এক আন্তর্জাতিক ওয়েবিনারে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, বঙ্গবন্ধু একই সাথে যেমন শান্তিপ্রিয় ছিলেন তেমনি দেশের সর্বোচ্চ স্বার্থ নিশ্চিত করতে সবসময় দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন। সোমবার (১ মার্চ) ওয়েবিনারটিতে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। 

ওয়েবিনারটি জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন এবং যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজের যৌথ উদ্যোগে আয়োজিত হয়।

ওয়েবিনারে প্রধান অতিথি হিসাবে অংশ নেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শ বাংলাদেশের পররাষ্ট্রনীতির ভিত্তি।

আলোচনার জন্য ওয়েবিনারে আরও উপস্থিত ছিলেন সাংবাদিক ও লেখক সলীল ত্রিপাঠী, ফ্রেন্ডস অব বাংলাদেশ লিবারেশন ওয়ার অনার পাওয়া যুক্তরাষ্ট্রের সাবেক সিনিয়র কূটনীতিক থমাস এ ডাইন এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল এর বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন। 

১৯৭৪ সালের বঙ্গবন্ধুর দেওয়া জাতিসংঘের সাধারণ পরিষদের ভাষণ বিদেশের জন্য বাংলাদেশের নীতির বহিঃপ্রকাশ ছিল বলে উল্লেখ করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব। এ সময় অন্যান্য বক্তারাও জাতীয়তাবাদ ও বঙ্গবন্ধুর আন্তর্জাতিক নীতির প্রশংসা করেন। 

মন্তব্য লিখুন :