আগুন নিয়ে খেলবেন না - রাশিয়া

পুতিন সমালোচক অ্যালেক্সি নাভালনিকে বিষপ্রয়োগের অভিযোগে রাশিয়ার কয়েকজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে পশ্চিমা দেশগুলো। এর তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে মস্কো। পশ্চিমা দেশগুলোকে সতর্ক করে রাশিয়া বলেছে, আগুন নিয়ে খেলবেন না (সূত্র: এএফপি)

মঙ্গলবার (২মার্চ) নাভালনির বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়ন নতুন করে রাশিয়ার কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা জারি করলে ওয়াশিংটন ও ব্রাসেলসের ওপর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ তোলে ক্রেমলিন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক নাভালনির ওপর বিষ প্রয়োগ করা হয়েছিল ২০২০ সালের ২০ আগস্ট। এর ফলে সাইবেরিয়া থেকে আকাশপথে মস্কো যাওয়ার সময় অসুস্থ হয়ে পড়েন নাভালনি। এরপর মস্কো শহরের একটি হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে তাকে জার্মানিতে নেওয়া হয় চিকিৎসার জন্য। পরে জার্মান সরকার জানায়, নাভালনির ওপর নোভিচক গ্রুপের নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়েছিল। যদিও রাশিয়া এ অভিযোগ অস্বীকার করেছে।

পেসকভ দাবি করেছেন, রাশিয়ার বা এফএসবির এর সঙ্গে কোনো সংশ্লিষ্টতা নেই। এর আগে নাভালনি অভিযোগ করেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই এফএসবি তাকে বিষ প্রয়োগ করে। কিন্তু তার অভিযোগ বারবার প্রত্যাখ্যান করেছে রাশিয়া।

২০২০ সালের ১৭ জানুয়ারি জার্মানি থেকে সুস্থ হয়ে বিমানবন্দরে নামার পর নাভালনিকে (৪৪) আটক করে রুশ পুলিশ। পরে তাকে ৩০ দিনের আটকাদেশ দেয় রুশ কর্তৃপক্ষ। এরপর এক রায়ে নাভালনির আড়াই বছরের জেল হয়।

উল্লেখ্য, সোমবার (১মার্চ) অ্যালেক্সি নাভালনিকে বিষপ্রয়োগের বিষয়টি আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানান জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা। একই সঙ্গে তাকে দ্রুত মুক্তি দেওয়ারও দাবি তুলেছে জাতিসংঘ।


মন্তব্য লিখুন :