'ইসরাইলের লাগাম টেনে ধরুন'

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের এক এমপি জেরুজালেম এবং পশ্চিমতীরে ফিলিস্তিনিদের বাড়িঘর দখল এবং তাদের ওপর ইসরাইলি বাহিনীর বর্বরোচিত হামলা বন্ধে বাইডেন প্রশাসনকে কঠোর পদক্ষেপ নিতে বললেন।

ইলিয়ন থেকে নির্বাচিত মার্কিন কংগ্রেসের নারী প্রতিনিধি ম্যারি নিউম্যান পার্লামেন্টে দাঁড়িয়ে কঠোর ভাষায় ফিলিস্তিনিদের ওপর নির্যাতন এবং তাদের বাড়িঘর দখল করার ঘটনায় ইসরাইলের নিন্দা জানান।খবর আরব নিউজের।

মার্কিন কংগ্রেসে এক আবেগপূর্ণ ভাষণে তিনি বলেন, পূর্ব জেরুজালেমের শেখ জারাহ এবং পশ্চিমতীরের আল-বুসতান এলাকা থেকে জোর করে ফিলিস্তিনি পরিবারগুলোকে উচ্ছেদ করে তাদের বাড়িঘর গুড়িয়ে দিয়ে সেখানে অবৈধ ইহুদি বসতি গড়ার কার্যক্রম চালিয়ে যাচ্ছে ইসরাইল।

আর তাদের এসব বর্বরোচিত কর্মকাণ্ডে অস্ত্র ও অর্থ দিয়ে যুগের পর যুগ পৃষ্ঠপোষতা করে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

ম্যারি নিউম্যান পার্লামেন্টে দাঁড়িয়ে বলেন, আমি আজ হাজার হাজার নির্যাতিত ফিস্তিনিদের পক্ষে দাঁড়িয়েছি, মানবতার পক্ষে দাঁড়িয়েছি।

তিনি বলেন, আমরা জানতে পেরেছি, ইসরাইলি সরকার সম্প্রতি আল-বুসতানের সিলওয়ান এলাকায় ফিলিস্তিনিদের বাড়ি গুড়িয়ে দেয়ার আদেশ দিয়েছে। কয়েক মাস আগে যেভাবে তারা শেখ জারায় ফিলিস্তিনিদের বাড়ি দখলের আদেশ দিয়েছি, একই ভাবে কাঠামোগত দখলদারিত্ব চালিয়ে যাচ্ছে ইসরাইল। কাল হয়তো অন্য এলাকা দখলের আদেশ দেবে ইসরাইলের আদালত।

মার্কিন এ এমপি আরও বলেন, করোনার এ মহামারিতে ফিলিস্তিন নারী ও শিশুদের ঘর থেকে বের করে দিয়ে তাদের চোখের সামনে তা গুড়িয়ে দিচ্ছে।প্রতিবাদ করলেই নির্বিচারে গুলি করে হত্যা করছে।

শিশুদের নিয়ে খোলা আকাশের নিচে তারা মানবেতর জীবন যাপন করছে।এটা অন্যায়, ইসরাইলকে থামাতে হবে।

যদি আমরা দ্বি-জাতি তত্ত্বের ভিত্তিতে এ সমস্যার সমাধান চাই, তাহলে অবশ্যই প্রেসিডেন্ট জো বাইডেনের উচিৎ ইসরইলের  দখলদারিত্ব বন্ধে পদক্ষেপ নেওয়া।

উল্লেখ্য, সম্প্রতি বেশ কয়েকজন ডেমোক্র্যাট দলের এমপি ইসরাইলের নৃশংতা দেখেও বাইডেনের না দেখার ভান করার বিষয়টিতে বেশ চটেছেন।

আন্তর্জাতিক নিয়ম নীতির তোয়াক্কা না করে ফিলিস্তিনে দখলদারিত্ব চালিয়ে যাওয়ার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন ম্যারি নিউম্যানের মতো অনেক ডেমোক্র্যাট দলের কংগ্রেস সদস্য।

মন্তব্য লিখুন :