‘চীন সেনা না সরালে ভারতও সরাবে না’

লাদাখে প্রকৃত নিয়নন্ত্রণরেখা থেকে চীন যদি সেনা না সরায়, তা হলে ভারতও সরাবে না বলে হুশিয়ার করেছেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল এমএম নারাভানে।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, চীনের দিকে মল্ডো পয়েন্টে রোববার সেনা সরানো নিয়ে  দু’দেশ বৈঠকে বসবে। তার আগেই ভারতীয় সেনাপ্রধানের এই হুশিয়ারি যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

নারাভানে বলেন, যেভাবে পিএলএ তাদের দিকে নির্মাণকাজ চালাচ্ছে তা দেখে মনে হচ্ছে, তারা সেখানেই স্থায়ীভাবে থাকার বন্দোবস্ত করছে। যদি ওরা এ রকম চিন্তাভাবনা করে, তা হলে আমরাও থেমে থাকব না। আমাদের সেনাও একই রকম ব্যবস্থা করবে।

সম্প্রতি প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে অরুণাচল প্রদেশ দিয়ে ভারতে ঢোকার চেষ্টা করেছিল ২০০ চীনা সেনা। ভারতীয় বাহিনীর বাধার মুখে পড়ে পিছু হঠে তারা। এসময় দু’পক্ষের সংঘর্ষও হয়।

ভারতীয় সেনাপ্রধান জানিয়েছেন, এ বছরেও শীতের আগে থেকে সেনা মোতায়েন করা শুরু করেছে চীন। অনেকটা ভারত-পাকিস্তান সীমান্তে যেরকম পরিস্থিতি সৃষ্টি হয় এই সময়ে, ঠিক সেরকম পরিস্থিতি সৃষ্টি করতে চাইছে চীন।

তবে তারা খুব একটা সুবিধা করতে পারবে না বলেও দাবি ভারতীয় সেনাপ্রধানের। তার মতে, চীন কোনো পদক্ষেপ করার চেষ্টা করলেই ভারতীয় সেনাদের বাধার মুখের পড়বে।

মন্তব্য লিখুন :