ঘূর্ণিঝড় জাওয়াদের ফলে নিম্নচাপের বৃষ্টিতে বিপাকে চাষিরা

চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলার কৃষকেরা সবেমাত্র চাষ শুরু করেছিলেন। তবে এই সময় ঘূর্ণিঝড় জাওয়াদের ফলে নিম্নচাপ সৃষ্টি হয়ে হঠাৎ টানা বৃষ্টিতে মতলব দক্ষিণে আলু চাষে ক্ষতির মুখে পড়েছেন কৃষকেরা।

দেশের অন্যতম আলু উৎপাদনকারী অঞ্চল চাঁদপুর জেলার মতলব উত্তর ও দক্ষিণ, হাজীগঞ্জ, কচুয়া এবং চাঁদপুর সদরের বিস্তীর্ণ জমিতে আলুর চাষ হয়ে থাকে। ঘূর্ণিঝড় জাওয়াদে নিম্নচাপ সৃষ্টি হওয়ার কারণে জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় ক্ষতির মুখে পড়েছেন চাষিরা। সবেমাত্র আলুবীজ রোপণ করা হয়েছে। ঘূর্ণিঝড় জাওয়াদের ফলে নিম্নচাপের টানা বৃষ্টিতে আলুবীজ বৃষ্টির পানিতে ডুবে এখন পচনের মুখে। এমন পরিস্থিতিতে বিপাকে পড়েছেন কৃষকেরা।

নওগাঁও গ্রামের কৃষক জাহাঙ্গীর শেখ জানান, আমি সবেমাত্র এক একর জমিতে আলুবীজ রোপণ করেছি আরো পাঁচ একর জমিতে আলুবীজ রোপন করব, এর মাঝেই ঘূর্ণিঝড়ের কারণে নিম্নচাপে সৃষ্টি হয়ে সারা দেশের ন্যায় মতলবেও বৃষ্টি হচ্ছে, যার ফলে জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়। আলুবীজ বৃষ্টির পানিতে ডুবে এখন পচনের মুখে। আলুর বীজ পচে নষ্ট হয়ে গেলে চরম ক্ষতির মুখে পড়তে হবে আমাকে।

তিনি আরো জানান, সকল কৃষক জমিতে সার এবং কীটনাশক দিয়ে আলুবীজ রোপণের জন্য প্রস্তুত করে রাখে, বৃষ্টির কারণে প্রস্তুতকৃত জমি নষ্ট হয়ে যায় ক্ষতির মুখে পড়ে সফল কৃষক।

মন্তব্য লিখুন :