বাড়িতে বানিয়ে ফেলুন ঝটপট কাচ্চি বিরিয়ানি

রোজ একঘেয়ে খাবারে ব্যাচেলরদের রসনাবিলাস যখন বিধ্বস্ত তখন সময় চ্যালেঞ্জ এর! হাতা খুন্তির লড়াই এ একবার নেমেই দেখুন,কথা দিচ্ছি নিরাশ হবেন না।

আজ সকল ব্যাচেলরদের জন্য থাকছে_

 "ঝটপট কাচ্চি বিরিয়ানী"


যা যা লাগছে

পোলাও চাল ১/২ কেজি

খাসি/গরুর মাংস ১ কেজি

আলু ১২৫ গ্রাম

টক দই ১/২ কাপ

বেরেস্তা ১/২ কাপ

শুকনো মরিচ গোটা ৩/৪টি

গোলাপজল ১টেবিল চামচ

লবঙ্গ ১টা,দারুচিনি ছোটো দু টুকরো,জয়ত্রি সামান্য,জায়ফল ১টা,এলাচ ২টা,জিরা ১/২টেবিল চামচ।

আদা বাটা ১ টেবিল চামচ

রসুন বাটা ২চা চামচ

আলু বোখারা ৭/৮টা

জর্দার রং সামান্য

জাফরান সামান্য

লবণ পরিমাণ মতো

ঘি


পূর্ব প্রস্তুতি

১। প্রথমে চালগুলো খুব ভালোভাবে ধুয়ে নিতে হবে।এরপর একটি হাড়িতে পানি গরম করে,ফুটন্ত পানিতে চালগুলো দিয়ে দিতে হবে।একবার ফুটে উঠলেই সাথে সাথে মাড় ফেলে দিতে হবে।

২। গোটা আলুগুলোর খোসা ছাড়িয়ে সামান্য জর্দার রং এ গড়িয়ে অল্প ঘিয়ে হালকা করে ভেজে তুলে রাখতে হবে।

৩। সকল গোটা গরম মশলা গুলোকে ব্লেন্ডার/পাটায় গুড়ো করে নিতে হবে।

 

প্রণালী

১। একটি মিক্সিং বোলে মাংস গুলোকে নিয়ে(অবশ্যই পরিষ্কার করে ধুয়ে নিতে হবে) একে একে এর মাঝে টক দই,গুড়ো মসলাগুলো,পরিমাণ মতো লবণ,বাটা মশলা,বেরেস্তা দিয়ে খুব ভালোভাবে মেখে নিতে হবে।

২। এবার একটি মোটা তলযুক্ত হাড়ি বা ননস্টিক হাড়ি নিয়ে মাংসের মিশ্রণটা বিছিয়ে দিতে হবে,মাংসের লেয়ার হয়ে গেলে উপরে ঘি ছড়িয়ে দিতে হবে।

৩। এরপর ভেজে রাখা আলু গুলো মাংসের লেয়ারের উপর সাজিয়ে দিয়ে,অালুবোখারাগুলোও এই পর্যায়ে দিয়ে দিতে হবে।সামান্য জাফরান ছড়িয়ে দিতে হবে উপরে!

৪। এবার সেদ্ধ করে রাখা চালগুলো মাংসের উপর ছড়িয়ে দিতে হবে।এরপর আবারো ঘি ছড়িয়ে সামান্য জাফরান, গোলাপ জল এবং এক চিমটি জর্দার রং দিয়ে দিতে হবে।

৫। এরপর হাড়িতে ঢাকনা দিয়ে খুব ভালোভাবে গোলানো আটা দিয়ে হাড়ির পুরো মুখটা সিল করে দিতে হবে যাতে কোন বাষ্প বেরুতে না পারে।

৬। এবার হাড়িটাকে অল্প আঁচে চুলায় বসিয়ে দিতে হবে।কাচ্চি বিরিয়ানী হতে ঘন্টাখানেক সময় লাগবে,হয়ে এলে নিজেই জানান দেবে তার সুগন্ধে।বিরিয়ানীর সুগন্ধে যখন ম ম করবে চারদিক তখন হাড়ি নামিয়ে আটা গুলো খুব সাবধানে ছাড়িয়ে নিতে হবে।

৭। এবার ঢাকনা খুলে গরম গরম উপভোগ করুন মজাদার এই কাচ্চি বিরিয়ানী।সাথে একটু খানি লেবু আর সালাদ,ভুলে যাবেন দুনিয়া!

মন্তব্য লিখুন :