দুঃস্বপ্ন দেখার কারণ

স্বপ্ন দেখতে কার না ভাল লাগে। কিন্তু সেই স্বপ্ন যখন দুঃস্বপ্ন হয়ে দাঁড়ায়, তখন তাঁর চেয়ে ভয়ঙ্কর বোধহয় আর কিছু হতে পারে না। বেশ সময় লেগে যায় নিজের চেতনায় ফিরে আসতে। এই দুঃস্বপ্ন আবার বেশ অনেক রকমের হয়।

ঘুমের মধ্যে কি কখনও ভয় পেয়ে জেগে উঠেছেন? কিংবা এমন  ভয়ঙ্কর স্বপ্ন দেখেছেন যা আপনার ঘাম ছুটিয়ে দিয়েছে? বা ঘুম থেকে জেগে ওঠার পর নিজেও কিছু ক্ষণের জন্য বুঝতে পারেননি যে আপনি বাস্তবে আছেন কিনা!

বিশেষজ্ঞরা বলেন, সারা দিনের ক্লান্তি, চিন্তা আমাদের উপর এমন একটা প্রভাব ফেলে, যা ঘুমের মধ্যে দুঃস্বপ্নে প্রতিফলিত হয়ে ওঠে। এই দুঃস্বপ্নের মোকাবিলা করা মুখের কথা নয়। দুঃস্বপ্ন অনেক রকমের হয় এবং এগুলি আমাদের বাস্তব জীবনের পরিস্থিতির অনেকটাই প্রতিফলিত করে।

স্বপ্নের মধ্যে অনেক সময় মনে হয় যে, আমরা কোনও ঘরে বন্দি হয়ে আছি। সেখান দিয়ে বেরনোর কোনও উপায় খুঁজে পাওয়া যায় না। অথবা কোনও গোলক ধাঁধাঁয় হারিয়ে গিয়েছি। বিশেষজ্ঞরা বলছেন, সাধারণত এটি আমাদের বাস্তব জীবনে কোনও পরিস্থিতিতে আটকে থাকা বা হারিয়ে যাওয়াকে প্রতিফলিত করে।

অনেক সময় জলে ডুবে যাওয়া বা কোথাও দিয়ে পড়ে যাওয়ার স্বপ্ন দেখি। কোনও কঠিন পরিস্থিতি ঠিক মতো সামাল না দিতে পারলে বা কোনও পরিস্থিতির উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে আমরা এরকম দুঃস্বপ্ন দেখি, মত বিশেষজ্ঞদের একাংশের।

কখনও কি ভেবে দেখেছেন যে, আপনি আপনার দুঃস্বপ্নকে নিয়ন্ত্রণ করতে পারেন? শুনতে অবাক লাগলেও এরকম করাই যায়। এই বিশেষ ধরনের স্বপ্নকে লুসিড ড্রিমিং বলে। কোনও উঁচু জায়গা থেকে পড়ে যাওয়া কিংবা জলে ডুবে যাওয়ার স্বপ্নকে আপনি চাইলেই বদলে দিতে পারবেন আপনি।

বর্তমান যুগে মেশিন এবং মোবাইল ম্যালফাংশনের দুঃস্বপ্ন অনেকটাই সাধারণ হয়ে দাঁড়িয়েছে বলেও জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এই ধরনের স্বপ্নে সাধারণত কোনও কম্পিউটার ভেঙে যায় বা কাউকে ফোন করলে সেই ব্যক্তি ফোন তোলেন না। বিশেষজ্ঞদের একাংশের দাবি, অনেক দিন কোনও যোগাযোগ নেই, এমন কাউকে হঠাত্ ফোন বা মেসেজ করলে এমন স্বপ্ন দেখ যায়।

মেশিন এবং মোবাইলের দুঃস্বপ্ন অনেক সময় আপনার এবং আপনার ভালবাসার মানুষটির মধ্যে কোনও বাধা বা সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়াকেও বোঝাতে পারে। তাই সম্পর্কের মূল্যায়ন করতে এই দুঃস্বপ্নকে একটি সঙ্কেত হিসেবে গ্রহণ করুন।

দুঃস্বপ্নগুলির মধ্যে সবচেয়ে সাধারণ হল নগ্ন বা এমন পোশাকে নিজেকে সবার সামনে দেখা যা আপনার নিজস্ব সত্তাকে আঘাত করতে পারে। এই ধরনের স্বপ্ন সাধারণত আপনার আবেগকে প্রতিফলিত করে থাকে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, যদি আপনি স্বপ্নে নগ্ন আবস্থায় থাকলেও আত্মবিশ্বাসী থাকেন, তাঁর মানে আপনি বাস্তব জীবনে নিজেকে নিরাপদ মনে করেন।আপনি যদি কিছু লুকিয়ে থাকেন বা ছদ্মবেশে থাকেন, তা হলে আপনি স্বপ্নে সেই রকম কিছু দেখার জন্য তৈরি থাকুন।

দুঃস্বপ্নগুলির মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর হল প্রাকৃতিক দুর্যোগে নিজেকে আটকে যেতে দেখা। আমাদের মাথায় প্রচণ্ড পরিমাণে কোনও কিছু নিয়ে চিন্তাভাবনা চললে এই ধরনের দুঃস্বপ্ন সেটাকে প্রতিফলিত করে থাকে।

প্রাকৃতিক দুর্যোগের এই দুঃস্বপ্ন তা সে ভুমিকম্পে আটকে যাওয়া হোক বা সুনামির কবলে পড়া, আপনি বাস্তব জীবনে কোনও বিরাট অশান্তির মুখোমুখি হলে আপনি কতটা পরিস্থিতি সামাল দিতে পারবেন তা বোঝায়।

বহু বছর কেটে গিয়েছে, কিন্তু তাও যেন স্বপ্নে কিছুতেই আপনি স্কুলের পরীক্ষা দিয়ে উঠতে পারছেন না। আপনি যে বিষয়টি সবচেয়ে অপছন্দ করেন সেই পরীক্ষায় আপনি দেখলেন হয় সময় পেরিয়ে গিয়েছে বা আপনি ফেল করেছেন। আপনি বাস্তবে যা অর্জন করছেন আদৌ সেটি প্রাপ্য ছিল কিনা এটি তাঁর প্রতিফলন, বলছেন বিশেষজ্ঞরা।

যখন আপনি কোনও বাড়ির স্বপ্ন দেখেন, সেটি সাধারণত আপনার নিজের উপলব্ধি এবং আপনাকে প্রতিফলিত করে। যদি দুঃস্বপ্নে আপনার বাড়ি এবং তাঁর ভিতরের জিনিস ক্ষতিগ্রস্ত হতে দেখেন, তা হলে সেটি ক্ষতিগ্রস্ত হওয়ার অনুভূতিকে বোঝাতে পারে।

স্বপ্নে কেউ আপনার পিছনে পরে কিংবা আপনি কোনও কিছু থেকে পালাচ্ছেন এটি অ্যাড্রিনালিন-ইন্ডিউশিং দুঃস্বপ্নের মধ্যে অন্যতম। কেউ মারতে চাইছে কিংবা আপনি নিজেকে বাঁচানোর জন্য পালাচ্ছেন এই দুঃস্বপ্ন আপনার বাস্তব জীবনে আপনি কোনও বিপদে আছেন কিংবা ভয়ে আছেন কোনও কিছুর সেটি বোঝায়।

মন্তব্য লিখুন :