চট্টগ্রামে শ্রমিক হত্যায় জড়িতদের বিচার দাবি

চট্টগ্রামে এস আলম গ্রুপের নির্মাণাধীন কয়লা বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে পাঁচজনের মৃত্যুর ঘটনায় জড়িতদের শাস্তি দাবি করেছে বিভিন্ন শ্রমিক সংগঠন ও বামপন্থী দল। 

শনিবার (১৭ এপ্রিল) সন্ধ্যায় প্রতিবাদ জানিয়ে বিচারবিভাগীয় তদন্তের মাধ্যমে জড়িতদের শাস্তির দাবি জানান বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি) ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টিসহ নানা সংগঠন। 

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি) এক বিবৃতিতে বলে, শ্রমিকদের ন্যায়সঙ্গত দাবি না মেনে কোনও যৌক্তিক সমাধান না করে এমন হত্যাকাণ্ড চালিয়ে শ্রমিকদের দমন করার অপচেষ্টা রুখে দিয়ে হত্যার বিচার নিশ্চিত করতে হবে।”

বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন (স্কপ) এক বিবৃতিতে বলে, “বিদ্যুৎ কেন্দ্রে বকেয়া বেতন ও বোনাসের দাবিতে শ্রমিকরা দাবি জানিয়ে আসলেও মালিকপক্ষ বরাবর এড়িয়ে গেছে এবং তাদের উপর নানাভাবে হুমকি দিয়ে আসছে। আজ তাদের ন্যায্য বেতন-বোনাসের দাবিতে আন্দোলনের এক পর্যায়ে মালিকপক্ষ তাদেও উপর চড়াও হয়। পরে মালিকের নির্দেশে পুলিশ এসে শ্রমিকদের উপর নির্বিচারে গুলি চালায়।”

তারা আরও জানায়, “পুলিশের উচিত ছিল, মালিকপক্ষকে চাপ দিয়ে শ্রমিকদের দাবি আদায় করা। 

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) এক বিবৃতিতে জানায়, বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে দ্রুত হত্যাকারীদের চিহ্নিত করা এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি

উল্লেখ্য শনিবার সকাল সাড়ে দশটার দিকে বাঁশখালী উপজেলার গণ্ডামারা ইউনিয়নে ১৩২০ মেগাওয়াটের এসএস পাওয়ার প্ল্যান্টে সংঘর্ষের ঘটনা ঘটে। যাতে পাঁচজন শ্রমিক নিহত হন।

মন্তব্য লিখুন :