সুন্দরবনে বার বার আগুনের ঘটনায় ‘বাপা’র নিন্দা

সুন্দরবনের শরণখোলা রেঞ্জে সোমবার (৩ মে) বেলা ১১টায় অগ্নিকাণ্ডের ঘটনায় বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) নিন্দা জানিয়েছে। পাশাপাশি ঘটনার সঙ্গে জড়িতদের খুঁজে বের করে দোষীদের শাস্তির দাবি জানায় তারা।

মঙ্গলবার (৪ মে) বাপার পক্ষ থেকে সভাপতি সুলতানা কামাল ও সাধারণ সম্পাদক শরীফ জামিলের পাঠানো এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, গত ৩ মে (সোমবার) বেলা ১১টার সময় সুন্দরবনের শরণখোলার কাছে বিস্তর এলাকাজুড়ে এক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে যা বন বিভাগের শরণখোলা রেঞ্জের সন্নিকটে অবস্থিত। অগ্নিকাণ্ডের খবর পেয়ে ঘটনাস্থলে ফায়ার সার্ভিস, শরণখোলা থানার পুলিশ ও বন বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছানোর পূর্বে আগুন বেশ দীর্ঘ সময় যাবত জ্বলেছে মর্মে স্থানীয় সূত্রে জানা যায়।

বিবৃতিতে আরও বলা হয়, বনের অসাধু কর্মকর্তাদের সঙ্গে লোভী মৎস্যচাষি ও মৌয়ালদের যোগসাজশে এধরনের ঘটনা ঘটে বলে ধারণা করা হচ্ছে। এর আগেও বিভিন্ন সময় এধরনের ঘটনা ঘটেছে কিন্তু তার কোন সুষ্ঠু তদন্ত বা বিচার হয়নি। যার ফলে দুস্কৃতিকারীরা বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের ভেতরে এধরনের ঘটনা ঘটানোর সুযোগ পায়।

বার বার এহেন দুর্ঘটনা ঘটার পরও সরকার কার্যকর কোন ব্যবস্থা না নেয়ায় বাপা এর তীব্র নিন্দা জানায়। সুন্দরবনের ভেতর আগুন নিয়ন্ত্রণের জন্য প্রচলিত ফায়ার সার্ভিস সবসময় কার্যকর নয়। তাই এধরনের ঘটনা বা দুর্ঘটনার পুনরাবৃত্তি যেন আর না ঘটে সেজন্য সরকারের প্রতি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করাসহ অতিদ্রুত ঘটনার সঙ্গে জড়িতদের খুঁজে বের করে দোষীদের শাস্তির দাবিও জানায় তারা।

সূত্র: বাংলা ট্রিবিউন

মন্তব্য লিখুন :