ধসে পড়ল ২ কোটি টাকার সেতু

সংগৃহীত

নির্মাণকাজ শেষ হওয়ার ধসে পড়েছে দুই কোটি ২৬ লাখ ১৫ হাজার ৮৮৩ টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে ২০ মিটার দৈর্ঘ্যের একটি সেতু।

রবিবার (২৭ জুন) এমন ঘটনা ঘটেছে পটুয়াখালীর কুয়াকাটা পৌরসভায়। নির্মাণকাজ শেষ হওয়ার আগেই দুটি গার্ডার ধসে পড়ায় ভেঙে পড়েছে সেটি।

সংশ্লিষ্ট সূত্রে জানাযায়, কুয়াকাটা-মিশ্রীপাড়া সড়কের দোবাসীপাড়া খালের ওপর নির্মাণাধীন সেতুটির কাজ প্রায় শেষের দিকে ছিল। রবিবার সকালেও শ্রমিকরা সেতুর নিচে কাজ করছিলেন। এমন সময় হঠাৎ করেই বিকট শব্দে দুটি গার্ডার ধসে পড়লে সেতুটি ভেঙে পড়ে। তবে এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি।

জানা গেছে, ২০২০ সালে কুয়াকাটার অবকাঠামো উন্নয়ন প্রকল্পের অধীনে নির্মাণ কাজ শুরু হয় এই সেতুটির। সৈয়দ সোহেল অ্যান্ড দ্বীপ এন্টারপ্রাইজ ঠিকাদারি প্রতিষ্ঠানটি সেতুটি বাস্তবায়ন করছে।

এ বিষয়ে লতাচাপলী ইউনিয়নের চেয়ারম্যান শফিকুল আলম বলেন, অপরিকল্পিত ডিজাইন এবং নিম্নমানের কাঁচামালের কারণে সেতুটি এভাবে ধসে পড়ে থাকতে পারে। কেননা, সেতুটিতে ৩-৪টি গার্ডারের জায়গায় দেয়া হয়েছে মাত্র দুটি এবং তাতেও মানসম্পন্ন কাচামাল ব্যবহার না করায় তা ধসে পড়েছে।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর আশরাফ আলী শিকদার বলেন, মেয়াদ উত্তীর্ণ সিমেন্ট ব্যবহার এবং কাজের ধীরগতির জন্য সেতুটির আজকে এই হাল হয়েছে। এর দায় একান্ত ঠিকাদারি প্রতিষ্ঠান ও ইঞ্জিনিয়ারের। যা তারা এড়িয়ে যেতে পারবে না।

পৌরসভার মেয়র আনোয়ার হাওলাদার জানান, বিষয়টি তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। পৌরসভার সহকারী প্রকৌশলী মিজানুজ্জামানও বলেছেন, ঘটনাটি খতিয়ে দেখার কথা।

মন্তব্য লিখুন :