দ্বিতীয় পদ্মা সেতু কেন নয়?

অতিসম্প্রতি সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী বলেছেন, আরিচা-গোয়ালন্দে একটি টানেল নির্মাণ করা হবে; পদ্মা নদীতে দ্বিতীয় কোনো সেতু নির্মাণ করা হবে না। আর এ জন্য সমীক্ষাও শুরু হয়েছে।

অর্থাৎ ইতঃপূর্বে পদ্মা নদীতে আরও যে একটি সেতু নির্মাণের কথা ছিল এবং তা আরিচা-নগরবাড়ী (ঢালারচর)-গোয়ালন্দ (দৌলতদিয়া) পয়েন্টে নির্মাণের কথা ছিল; এখন তা না করে শুধু আরিচা-গোয়ালন্দে একটি টানেল নির্মাণ করা হবে।

অথচ আমাদের জানা মতে, দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের বিষয়ে যে সিদ্ধান্ত হয়েছিল, তা হলো- একটি ত্রিমুখী সেতু; যা মানিকগঞ্জের আরিচা, পাবনার নগরবাড়ী (ঢালারচর) এবং রাজবাড়ীর গোয়ালন্দকে (দৌলতদিয়া) সংযুক্ত করবে। বহু বছর আগেই এ সিদ্ধান্তটি গ্রহণ করা হয়েছিল।

এ কে খন্দকার সাহেব যখন পরিকল্পনামন্ত্রী ছিলেন, তখন তিনি ঢাকাস্থ পাবনা সমিতির এক সভায় বলেছিলেন- আরিচা-নগরবাড়ী-গোয়ালন্দ ত্রিমুখী দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের নথি সরকার কর্তৃক অনুমোদিত হয়েছে এবং এ বিষয়ে শিগ্গির পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে।

জানি না, কথাটি সঠিক ছিল কি না। তবে সেদিনের সে সভায় আমি নিজে উপস্থিত থাকায় পরিকল্পনা মন্ত্রীর সেই কথা শুনে ভেবেছিলাম- পাবনা, ঈশ্বরদী, নাটোর, লালপুর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহ ইত্যাদি এলাকার মানুষকে তাহলে আর গাজীপুর, টাঙ্গাইল ও সিরাজগঞ্জ ঘুরে ঢাকা যাতায়াত করতে হবে না। ঢাকা থেকে সংক্ষিপ্ততম রাস্তা আরিচা-নগরবাড়ী হয়ে তারা রাজধানী শহরে যাতায়াত করতে পারবেন।

মন্তব্য লিখুন :