মেজাজ হারিয়ে জরিমানা সহ ১ ডিমেরিট পয়েন্ট পেলেন তামিম

আম্পায়ারের দেওয়া আউটের সিদ্ধান্ত মানে নিতে না পেরে, মাঠেই মেজাজ হারিয়ে শাস্তির মুখোমুখি হলেন তামিম ইকবাল খান। তামিমের ‘আচরণ’ ক্রিকেটের চেতনা বিরোধী হওয়ায় শাস্তি পেতে হলো তাকে। আইসিসির কোড অব কন্ডাক্টের লেভেল-১ ভাঙার অভিযোগে ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের। শুধু শাস্তিই নয়, তার নামের পাশে যোগ হয়েছে ১ ডেমেরিট পয়েন্ট।

শনিবার (২৯ মে) আইসিসি তামিমের শাস্তির বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, ‘অনুপযুক্ত ভাষা’ ব্যবহার করেছেন বাংলাদেশি ওপেনার। তামিম আইসিসির খেলোয়াড় ও খেলোয়াড়দের ব্যক্তিগত বিষয়ক আইনের ২.৩ ধারা ভেঙেছেন। ‘আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন শ্রবণ অযোগ্য ভাষার ব্যবহার’ ঠেকাতে এই ধারা যোগ করা হয়েছে কোড অব কন্ডাক্টে।

শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ওয়ানডে চলাকালে বাংলাদেশের ব্যাটিংয়ের দশম ওভারে আম্পায়ার তামিমকে আউট ঘোষণা দিলে মেজাজ হারায় তামিম। দুষ্মন্থ চামিরার স্লোয়ার তার ব্যাটে লেগে জমা পড়ে উইকেটকিপার ‍নিরোশান ডিকবেলার গ্লাভসে। ফিল্ড আম্পায়ার তাকে আউট দিলেন। তবে ভীষণ আত্মবিশ্বাসী তামিম রিভিউ নিতে সময় নিলেন না। আর আউটের সিদ্ধান্তে বারবার মাথা নাড়িয়ে বোঝালেন, তিনি ‘আউট নন। কিন্তু থার্ড আম্পায়ারের কাছে যাওয়া সিদ্ধান্ত গেলো তামিমের ‘বিরুদ্ধে’। আউটের সিদ্ধান্ত মানতে না পেরে ‘অনুপযুক্ত ভাষা’ ব্যবহার করেন তামিম।

দুই ফিল্ড আম্পায়ার এবং টিভি ও চতুর্থ আম্পায়ার তামিমের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। পরবর্তীতে তামিম ম্যাচ রেফারি নাইমুর রশিদের কাছে দোষ স্বীকার করে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির আর দরকার পড়েনি। তবে শাস্তি হিসেবে ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা ও একটি ডেমেরিট পয়েন্ট যোগ হয়েছে তার নামের পাশে।

মন্তব্য লিখুন :