এশিয়ান কাপ বাছাইয়ের মূল পর্বে বাংলাদেশ

কাতার বিশ্বকাপ ২০২২ এবং এশিয়ান কাপ ২০২৩ এর প্রাক-বাছাইয়ের নিজেদের সর্বশেষ ম্যাচে ওমানের কাছে পরাজিত হয় বাংলাদেশ। এরপরেই বাংলাদেশ শিবিরে হতাশা ছড়িয়ে পড়ে। পরেরদিনেই সুখবর শুনতে পেল বাংলাদেশ। এশিয়ান কাপ বাছাইয়ের তৃতীয় রাউন্ডে সরাসরি খেলবে লাল-সবুজের জার্সিধারীরা। গ্রুপে পঞ্চম অবস্থানে থেকেও এশিয়ান কাপ বাছাইয়ের তৃতীয় রাউন্ডে সরাসরি খেলার সুযোগ মিলে গেছে বাংলাদেশের।

সবগুলো গ্রুপের পঞ্চম হওয়া দলগুলোর মধ্যে সেরা তিনে বাংলাদেশ। সে কারণেই এশিয়ান কাপে ৩৫ নম্বর দল হিসেবে বাছাইপর্ব খেলবে বাংলাদেশ। এর মাধ্যমে দিয়ে বাংলাদেশের আরও ৬টি ম্যাচ খেলার সুযোগ তৈরি হলো।

বিশ্বকাপ ও এএফসি কাপ বাছাইপর্বে ১ থেকে ১৩ হওয়া দলগুলো খেলবে বিশ্বকাপের বাছাই ও এশিয়ান কাপের মূলপর্বে। ১৪ থেকে ৩৫ নম্বর দল সরাসরি অংশ নেবে এশিয়ান কাপের বাছাইয়ে। ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, চাইনিজ তাইপে ও গুয়াম- এই চারটি দেশ খেলবে প্লে-অফ ম্যাচ। এখান থেকে ২ দল যোগ দেবে এশিয়ার শ্রেষ্ঠত্বের আসরের বাছাইয়ে।

২৪ দল নিয়ে হবে এশিয়ান কাপের বাছাই পর্ব। ৬ গ্রুপে ভাগ হয়ে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে অংশ নেবে দলগুলো। সে হিসেবে প্রতিটি দল ৬টি করে ম্যাচ পাবে।

মন্তব্য লিখুন :