ব্রাজিল-আর্জেন্টিনার ফাইনালে রেফারি যিনি

মহামারি করোনায় কোপা আমেরিকা মাঠে গড়াবে কি না তা নিয়েই ছিল সংশয়। আর ১০ জাতীয় সেই টুর্নামেন্ট এখন ফাইনালের প্রস্তুতি নিচ্ছে।

যথারীতি ম্যাচগুলো শেষ হয়েই কেবল ফাইনালে আসেনি, টুর্নামেন্টের প্রতিটি ম্যাচই ছিল শ্বাসরুদ্ধকর, টানটান উত্তেজনার।

আর ফাইনালে যেখানে লাতিন আমেরিকার দুই পরাশক্তির দ্বৈরথ সেখানে সমর্থকদের উৎকণ্ঠা আকাশচুম্বী। কোপায় এবার প্রতিটি ম্যাচই ছিল ঘটনাবহুল। প্রতিটি ম্যাচ নিয়ে লেখা যাবে দুর্দান্ত মহাকাব্য।

তবে এর মাঝেও আলোচনার ইস্যুতে ছিল রেফারিং। রেফারিকে কে নিয়ে নানা আলোচনা-সমালোচনা কোপায় অন্যরকম মাত্রা যোগ করেছে। তাই স্বভাবতই ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনা লড়াইয়ের পরিচালক কারা তা নিয়ে কৌতূহল রয়েছে।

সেই কৌতূহল মিটিয়ে দিয়েছেন কোপা আমেরিকার আয়োজক সংস্থা কনমেবল। তারা জানিয়েছে, মেসি-নেইমারদের ফাইনাল ম্যাচে রেফারিং করবেন উরুগুয়ের ৩৯ বছর বয়সী এস্তেবান ওস্তোজিচ। তিনি বাজাবেন কোপা আমেরিকার -২০২১ এর শেষ বাঁশি। পাশাপাশি লাইন্সম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন কার্লোস বারেইরো এবং মার্টিন সোপি। আর ভিডিও এসিস্ট্যান্ট (প্রযুক্তি) রেফারি হিসেবে থাকবেন আন্দ্রেস কুনহা।

এবারের টুর্নামেন্টে উদ্বোধনটাও হয়েছে এস্তেবান ওস্তোজিচের বাঁশিতে। লুইস সুয়ারেজের দেশের এই রেফারি উদ্বোধনী ম্যাচসহ ৩টি ম্যাচ পরিচালনা করেছেন। যেখানে ১৫ বার কার্ড দেখিয়েছেন তিনি। যার মধ্যে রয়েছে ২টি লাল কার্ড।

চলতি কোপায় আর্জেন্টিনার কোনো ম্যাচের দায়িত্ব পালন করেননি ওস্তোজিচ।

তথ্যসূত্র: মার্কা

মন্তব্য লিখুন :