ছাত্রীদের অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে দিনব্যাপী কর্মশালার আয়োজন করছে আইআইটিসেক

আইটি সেক্টরে ছাত্রীদের অংশগ্রহণ বৃদ্ধি ও লিঙ্গ সমতা নিশ্চিত করার লক্ষ্যে "টেকক্রাঞ্চ ২.০" শীর্ষক কর্মশালা আয়োজন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের আইআইটি সফটওয়্যার ইনঞ্জিনিয়ার্স কমিউনিটি (আইআইটিসেক)।

আগামী ১৮ অক্টোবর এশিয়ান ডেভেলোপমেন্ট ব্যাংক এর অর্থায়নে ও ডাকসুর সহায়তায় 'টেকক্রাঞ্চ ২.০ ' শীর্ষক কর্মশালাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে।

গুগোল ফর্মে প্রশ্নোত্তর এর ভিত্তিতে ঢাকার কলেজগুলো থেকে ৫০ জন এবং ঢাকার বাইরে থেকে ৩৫ জন শিক্ষার্থী এই কর্মশালায় অংশগ্রহণ করবেন। এই ৮৫ জন শিক্ষার্থী এবং তাদের একজন করে অবিভাবক নিয়ে ১৮ই অক্টোবর দিনব্যাপী কর্মশালা করা হবে।

কর্মশালায় উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। বিশেষ অতিথি হিসেবে থাকবেন তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. মোঃ শরিফুল ইসলাম, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের সাউথ এশিয়া রিজিওনাল ডিপার্টমেন্টের সোশ্যাল সেক্টর স্পেশালিস্ট বায়োটেরো হায়াশি, ডাকসুর বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মোঃ আরিফ ইবনে আলী এবং আইআইটি সফটওয়্যার ইঞ্জিনিয়ার কমিউনিটির সভাপতি মোঃ শায়খ শিহাব উদ্দিন। পুরো অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করবেন প্রফেসর কাজী মুহাইমিন-আস-সাকিব।

' টেকক্রাঞ্চক২.০' কর্মশালা সংক্রান্ত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তারা বলেন, 'বিশ্ববিদ্যালয় পর্যায়ে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, সফটওয়ার ইঞ্জিনিয়ারের মত বিষয় গুলোতে মেয়েদের সংখ্যা সাধারণত কম।পড়াশোনা, কাজের ধরণ, ক্যারিয়ার সম্পর্কে পরিষ্কার ধারনা না থাকায় মূলত এমন হয়ে থাকে। আইটি সেক্টরে ছাত্রীদের অংশগ্রহণ বৃদ্ধি করতে পরিবার ও সমাজের ভূল ধারনা দূর করার কোন বিকল্প নাই। তাই কলেজগামী মেয়ে শিক্ষার্থীদের ও তাদের অবিভাবকদের সচেতনতা বৃদ্ধির লক্ষে আমরা এমন কর্মশালার আয়োজন করতে যাচ্ছি।

মন্তব্য লিখুন :